মুকুল রায় বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি, রাহুলকে সরিয়ে অনুপমকে কেন্দ্রীয় সম্পাদক

মুকুল রায় বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতিমুকুল রায়

জাস্ট দুনিয়া ব্যুরো: মুকুল রায় বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি হলেন। শনিবার তালিকা প্রকাশ করে কেন্দ্রীয় সংগঠনের শীর্ষে কারা থাকবেন, সেই তালিকা প্রকাশ করেছেন বিজেপির সর্বভারতীয় সবাপতি জগৎপ্রকাশ নড্ডা। এত দিন মুকুল রায় বিজেপির জাতীয় কর্মসমিতির সদস্য ছিলেন। বিজেপির ওই কেন্দ্রীয় তালিকায় এ রাজ্যের তিন জন নেতার নাম আছে। প্রথম জন মুকুল রায়। অন্য দু’জন অনুপম হাজরা এবং রাজু বিস্তা। বোলপুরের প্রাক্তন সাংসদ অনুপমকে বিজেপির কেন্দ্রীয় সম্পাদক এবং দার্জিলিঙের বিজেপি সাংসদ রাজুকে সর্বভারতীয় মুখপাত্র করা হয়েছে। এত দিন কেন্দ্রীয় সম্পাদক পদে ছিলেন এ রাজ্যের রাহুল সিন্‌হা।

তবে তৃণমূল ছেড়ে বিজেপিতে যাওয়ার পর সে দলে খুব বড় পদ কখনও দেওয়া হয়নি মুকুল রায়কে। কাগজে-কলমে তিনি এত দিন দলের জাতীয় কর্মসমিতির সদস্য ছিলেন। কিন্তু রাজ্য বিজেপিতে তেমন কোনও কেউকেটা পদে তিনি কখনই ছিলেন না।


রাজ্যের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

কিছু দিন আগেই রাজ্য বিজেপির নেতাদের সঙ্গে দলের কেন্দ্রীয় নেতৃত্বের দিল্লির বৈঠকে যোগ না দিয়ে কলকাতায় ফিরে এসেছিলেন মুকুল রায়। ফলে রাজ্যদলে যে তিনি তেমন ভাবে গুরুত্ব পাচ্ছেন না, তা ক্রমেই স্পষ্ট হচ্ছিল। কিন্তু কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে তাঁর ভালই যোগাযোগ ছিল। নরেন্দ্র মোদী, অমিত শাহেরা মুকুল রায়ের সাংগঠনিক দক্ষতা, ভোট পরিচালনায় কৌশলের উপর আস্থা রাখেন বলেই রাজনৈতিক মহলে আলোচনা হয়। গত লোকসভা নির্বাচনে মুকুলকে ভোট পরিচালনার একটা দায়িত্ব দেওয়া হয়। এ রাজ্যে বিজেপি ১৮টি আসন পায়। তার কৃতিত্বও অনেকাংশে মুকুলের বলেই মনে করে দলের একাংশ। কিন্তু তার পরেও মুকুল কোনও ভাবে বিজেপিতে ঠিকঠাক প্রস্ফুটিত হয়ে ওঠেননি। এ দিন নড্ডার সই করা তালিকা মুকুলকে দলে অনেকটা উঁচু জায়গায় নিয়ে গেল বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।

তৃণমূল ছেড়ে মুকুল বিজেপিতে গিয়েছেন প্রায় তিন বছর আগে। ২০১৬-র এ রাজ্যে বিধানসভা নির্বাচনের সময় মুকুল তৃণমূলে ছিলেন। ২০১৭-র শেষ দিকে তিনি বিজেপিতে যোগ দেন। সম্প্রতি আলোচনা শুরু হয়েছিল, বিজেপিতে ‘হতাশ’ মুকুল আবার তৃণমূলে ফিরে আসবেন। কিন্তু সে জল্পনা মুকুল নিজে খারিজ করে দেন। আর সেই সময় থেকেই শোনা যেতে তাকে, তাঁকে কেন্দ্রীয় কমিটিতে এনে বাংলা ও বাংলার বাইরে বা কেন্দ্রীয় স্তরে কাজে লাগানো হতে পারে। এ দিন মুকুল রায় বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি হওয়ায় সেই জল্পনাই সত্যি হয়ে উঠল।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)