রাজ্যকে হাজার কোটি টাকা সাহায্যের ঘোষণা মোদীর, হেলিকপ্টারে দেখলেন পরিস্থিতি

রাজ্যকে হাজার কোটি টাকা সাহায্যের ঘোষণাবিমানবন্দরে মোদীকে স্বাগত জানাতে রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী

জাস্ট দুনিয়া ডেস্ক: রাজ্যকে হাজার কোটি টাকা সাহায্যের ঘোষণা-র পাশাপাশি কেন্দ্রীয় সরকার তথা গোটা দেশ রয়েছে পশ্চিমবঙ্গের পাশে— আমপান বিধ্বস্ত এলাকা পরিদর্শনের পর এমনটাই বললেন প্রধানমন্ত্রী।

অতি প্রবল ঘূর্ণিঝড়ের তাণ্ডবে পশ্চিমবঙ্গের যে ক্ষয়ক্ষতি হয়েছে, সেই পরিস্থিতি মোকাবিলার জন্য রাজ্যকে ১ হাজার কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করলেন তিনি। বিধ্বস্ত এলাকা পরিদর্শন এবং বসিরহাটে প্রশাসনিক বৈঠকে বসে ক্ষয়ক্ষতির মূল্যায়নের পরই এই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তবে কেন্দ্র কী প্যাকেজ দিতে চলেছে, তা এখনও স্পষ্ট নয় বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন।


ঘূর্ণিঝড় সংক্রান্ত সব খবর পড়তে এখানে ক্লিক করুন…

শুক্রবার সকাল পৌনে ১১টা নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমান কলকাতা বিমানবন্দরে নামে। তাঁকে স্বাগত জানানোর জন্য উপস্থিত ছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড় এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ, কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়, সাংসদ লকেট চট্টোপাধ্যায়রাও বিমানবন্দরে উপস্থিত ছিলেন। কলকাতা বিমানবন্দর থেকে হেলিকপ্টারে প্রধানমন্ত্রী রওনা দেন আমপান-বিধ্বস্ত এলাকা পরিদর্শনের জন্য। দক্ষিণ ২৪ পরগনার, গোসাবা, কুলতলি, ডায়মন্ড হারবার-সহ বিভিন্ন এলাকা এবং উত্তর ২৪ পরগনার রাজারহাট, মিনাখাঁ, হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি, হাসনাবাদ, বসিরহাট আকাশপথে ঘুরে দেখেন তিনি।

পরিদর্শন শেষে বসিরহাটে নামে প্রধানমন্ত্রীর কপ্টার। রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রীও সঙ্গে ছিলেন। বসিরহাট কলেজে প্রশাসনিক বৈঠকে বসে জেলা প্রশাসনের কর্তাদের কাছ থেকে ক্ষয়ক্ষতির বিশদ হিসাব নেন মোদী। পরে তিনি জানান যে, ত্রাণ ও পুনর্গঠনের জন্য পশ্চিমবঙ্গকে ১ হাজার কোটি টাকার প্যাকেজ দেওয়া হবে। আমপানে যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের পরিবারকে ২ লক্ষ টাকা করে এবং আহতদের ৫০ হাজার টাকা করে দেওয়া হবে বলেও প্রধানমন্ত্রী ঘোষণা করেন এ দিন।

বসিরহাটে বৈঠক সারার পরে প্রধানমন্ত্রী মোদী কপ্টারে ফেরেন কলকাতা বিমানবন্দরে। সেখান থেকে রওনা হয়ে যান ভুবনেশ্বর, ওড়িশার পরিস্থিতি পরিদর্শনের জন্য। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, প্রধানমন্ত্রীর ঘোষিত প্যাকেজের অঙ্কটা ঠিক কত, তা এখনও পুরোপুরি স্পষ্ট নয়।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

১ হাজার কোটি টাকার প্যাকেজ প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন ঠিকই, তবে এটাই সম্পূর্ণ প্যাকেজ, নাকি এটা অগ্রিম, তা স্পষ্ট নয় বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ‘‘প্রধানমন্ত্রী বলেছেন, এ ব্যাপারে তিনি পরে সিদ্ধান্ত নেবেন। কিন্তু এটা অগ্রিম হতে পারে বলেও তিনি জানিয়েছেন।’’ মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘‘আমি বলেছি, আপনি কী দেবেন, আপনিই ঠিক করুন, আমরা আপনাদের বিশদ তথ্য জানিয়ে দেব।’’