নারদ মামলা নিয়ে সুপ্রিম কোর্টে মমতা, গঠন করা হল নয়া বেঞ্চ

নারদ মামলা নিয়ে সুপ্রিম কোর্টে মমতানারদ মামলা নিয়ে সুপ্রিম কোর্টে মমতা

জাস্ট দুনিয়া ডেস্ক: নারদ মামলা নিয়ে সুপ্রিম কোর্টে মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সুপ্রিম কোর্টের নতুন বেঞ্চে মুখ্যমন্ত্রীর করা মামলার শুনানি হয়েছে। তবে এটা প্রথম দিনের শুনানি। এই মামলার পরবর্তী শুনানি আগামী শুক্রবার অর্থাৎ ২৫ জুন হবে।

এ দিনই নারদ মামলা নিয়ে সুপ্রিম কোর্টে মমতা গিয়েছেন। বিচারপতি অনিরুদ্ধ বসু এই মামলার শুনানি থেকে নিজেকে সরিয়ে নেওয়ার পর শীর্ষ আদালতে এই মামলা শুনানির জন্য নতুন বেঞ্চ গঠিত হয়। বিচারপতি বিনীত সরণ এবং বিচারপতি দীনেশ মাহেশ্বরী ওই বেঞ্চের দুই সদস্য। এ দিন শুনানি শুরু হতেই বিচারপতিরা জানান, এই মামলা কী নিয়ে নতুন বেঞ্চ সে সম্পর্কে অবহিত নয়। তাই পরবর্তী শুনানি বুধবার হবে বলে প্রথমে জানিয়েছিলেন বিচারপতি সরণ। মমতার আইনজীবী রাকেশ দ্বিবেদী তখন আদালতকে জানান, বুধবার কলকাতা হাইকোর্টেও নারদ মামলার সুনানি রয়েছে। শুক্রবার পর্যন্ত যাতে সেখানে শুনানি না হয়, তার নির্দেশ চান দ্বিবেদী।

সিবিআইয়ের আইনজীবী তুষার মেহতা তখন শীর্ষ আদালতকে জানান, তিনি এ বিষয়ে সহমত নন। হাইকোর্টে ওই মামলার শুনানি মাঝপর্বে। দু’পক্ষের সওয়াল শেষ হয়েছে। এই পরিস্থিতিতে হাইকোর্টে মামলার শুনানি বন্ধ রাখা উচিত নয়। এ নিয়ে দু’পক্ষের মধ্যে তর্ক শুরু হয়। বিচারপতি সরণ তখন হুঁশিয়ারি দেন, পরিস্থিতি এ রকম হলে তিনি ১৫ দিনের জন্য শুনানি পিছিয়ে দেবেন। পর তিনি জানান, শুক্রবার এই মামলার পরবর্তী শুনানি। একই সঙ্গে হাইকোর্টকে মামলাটি শুক্রবার না শোনার অনুরোধ করে ওই দুই বিচারপতির বেঞ্চ।

এর আগে এ দিনই নারদ মামলার শুনানি থেকে সরে দাঁড়িয়েছিলেন বিচারপতি অনিরুদ্ধ বসু। কলকাতা হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে নারদ মামলা নিয়ে সুপ্রিম কোর্টে মমতা যান। এ দিন শীর্ষ আদালতের অবকাশকালীন বেঞ্চে মুখ্যমন্ত্রীর আবেদন শুনানির কথা ছিল। ওই বেঞ্চে ছিলেন বিচারপতি হেমন্ত গুপ্ত এবং বিচারপতি অনিরুদ্ধ বসু। বিচারপতি বসু আচমকাই এই মামলার শুনানি থেকে নিজেকে সরিয়ে নেন। অনিরুদ্ধ বসু আগে কলকাতা হাইকোর্টের বিচারপতি ছিলেন। বিচারপতি হেমন্ত গুপ্ত প্রধান বিচারপতি এনভি রামানাকে অনুরোধ করেন, এই মামলার শুনানির জন্য যেন আলাদা বেঞ্চ গঠন করা হয়। এর পরেই শুনানির জন্য নতুন বেঞ্চ গঠিত হয়। বিচারপতি বিনীত সরণ এবং বিচারপতি দীনেশ মাহেশ্বরী ওই বেঞ্চের দুই সদস্য।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)