বোলপুরে অমিত শাহের রোড শো, পাল্টায় এ বার মিছিল মমতার

বোলপুরে অমিত শাহের রোড শো

জাস্ট দুনিয়া ব্যুরো: বোলপুরে অমিত শাহের রোড শো হয়েছে রবিবার। তারই পাল্টায় এ বার সেই একই রাস্তায় আগামী মঙ্গলবার মিছিলে হাঁটবেন মমতা বন্দ্যোপাধ্যায়। দু’জনেই ‘টার্গেট’, রবীন্দ্র-আবেগ।

বাঙালির রবীন্দ্রনাথকে নিয়ে আবেগ রয়েছে। সেই আবেগকে কাজে লাগাতেই রবিবার বিশ্বভারতীতে গিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পরে বোলপুরে অমিতের রোড শো হয়। সোমবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, তিনি ২৮ তারিখে বীরভূম যাবেন প্রশাসনিক বৈঠকে। তার পর দিন তিনি বোলপুরে দলীয় মিছিল করবেন। মমতার বক্তব্য, ‘‘রবীন্দ্র সংস্কৃতি আমাদের গর্ব। তাকে তুলে ধরে রাঙা মাটির মানুষদের নিয়ে মিছিল করা হবে। ঘটনাচক্রে মমতা যে রাস্তায় মিছিল করার কথা বলেছেন, সেই একই রাস্তায় রবিবার রোড শো করেন অমিত শাহ।

অমিত শাহ রবিবার শান্তিনিকেতনে বলেন, “আজ অত্যন্ত সৌভাগ্যের দিন। বিশ্বভারতীতে এসে সেই মহামানবকে শ্রদ্ধা জানানোর সুযোগ পেলাম, যিনি গোটা বিশ্বে ভারতীয় জ্ঞান, দর্শন, কলা, সাহিত্যকে ছড়িয়ে দিয়েছিলেন। বিশ্বের বিভিন্ন দেশের ভাষা ও সাহিত্যের সঙ্গে ভারতীয় ভাষা ও সাহিত্যের সামঞ্জস্য স্থাপনের কাজ করেছিলেন শান্তিনিকেতনে। প্রতিষ্ঠানের শতবর্ষে আবারও ভারতীয় ভাবধারাকে পুরো বিশ্বে ছড়িয়ে দেওয়ার দায়িত্ব আমাদের নিতে হবে।”

আর এ দিন মমতা নবান্নে বলেন, ‘‘আমাকে তো দেখছি এ বার গবেষণা করতে হবে! রবীন্দ্রনাথ ঠাকুর নাকি শান্তিনিকেতনে জন্মেছেন! তিনি নাকি জোড়াসাঁকোয় জন্মাননি!’’ রবীন্দ্রনাথের লেখা জাতীয় সঙ্গীত ‘জনগণমন অধিনায়ক’ পরিবর্তন করার যে দাবি বিজেপির ভিতর থেকে তোলা হয়েছে, তার বিরোধিতা করে মমতার বক্তব্য, ‘‘রক্ত দেওয়ার জন্য তৈরি থাকব। ‘জনগণমন অধিনায়ক’কে অপমান করতে দেব না।রবীন্দ্রনাথকে নিয়ে কোনও অবমাননা মানব না। বিশ্বকে সঙ্কীর্ণতা দিয়ে যে ভাঙা যায় না, সে কথা রবীন্দ্রনাথ, বিবেকানন্দ লিখতে পারেন। প্রথমে ওদের পড়াশোনা করতে বলুন। রবীন্দ্রনাথ, নেতাজি, গাঁধীজি, নজরুল, স্বামী বিবেকানন্দ, অম্বেডকরকে অপমান করতে দেব না।’’

তবে মমতার মিছিল নিয়ে বীরভূম জেলা তৃণমূল যে প্রস্তুতি নিচ্ছে তা এ দিন ধরা পড়েছে জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের কথায়। তিনি বলেছেন, “বাইরে থেকে কোনও লোক নয়, আমার জেলার মানুষকে নিয়েই আড়াই লাখ লোকের জমায়েত করব। আমাদের তৃণমূলে মমতা বন্দ্যোপাধ্যায়ই সব। অমিত শাহের পাল্টা উত্তর তিনিই দেবেন।”


(বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)