মমতার মন্ত্রীসভা আলো করে থাকছেন ৪৩ জন, দেখে নিন সেই তালিকা

মমতার মন্ত্রীসভা

জাস্ট দুনিয়া ব্যুরো: মমতার মন্ত্রীসভা শপথ নেবে সোমবার। তার আগেই রবিবার সেই মন্ত্রীসভার তালিকা প্রকাশ করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই তালিকায় রয়েছেন ৪৩ জন মন্ত্রীর নাম। সেই তালিকা ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে রাজভবনে। সোমবার সকাল ১১টা নাগাদ এক এক করে শপথ নেবেন রাজ্যের মন্ত্রীরা। সেই তালিকায় যেমন রয়েছেন পুরনো ও অভিজ্ঞ মুখ, তেমনই নতুনদের নিরাশ করেননি মুখ্যমন্ত্রী। নতুন দায়িত্ব তাঁদের স্বাভাবিকভাবেই উদ্বুদ্ধ করবে।

এই তালিকায় থাকছেন ২৪ জন পূর্ণমন্ত্রী, ৯ জন প্রতিমন্ত্রী এবং ১০ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী। সকলকে ফোন করে জানানো হয়েছে তাঁদের রাখা হয়েছে মন্ত্রীসভায়। বুধবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সাদামাঠা শপথ অনুষ্ঠানের মধ্যে দিয়েই মন্ত্রীরা শপথ নেবেন। কোভিড পরিস্থিতিতে এটাই শ্রেয় বলে মনে করছেন মুখ্যমন্ত্রী। তাতে পুরোপুরি সায় রয়েছে গোটা দলের। যে কারণে বিজয় উৎসবেও মত দেননি মমতা বন্দ্যোপাধ্যায়।

পুরনোদের তালিকায় রয়েছেন- ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, সুব্রত মুখোপাধ্যায়, পার্থ চট্টোপাধ্যায়, জ্যোতিপ্রিয় মল্লিক, সুজিত বসু, শোভনদেব চট্টোপাধ্যায়, ব্রাত্য বসু, স্বপন দেবনাথ, সাধন পাণ্ডে ও সন্ধ্যারানি টুডু। তবে এই তালিকায় মদন মিত্র, নির্মল মাঝি, তাপস রায়ের না থাকাটা তাৎপর্যপূর্ণ।

মমতার মন্ত্রীসভা

এদিকে ভোটে না জিতে মন্ত্রীসভায় ডাক পেয়েছেন অর্থমন্ত্রী অমিত মিত্র। তাঁর নাম উঠে আসায় এটা অনেকটাই পরিষ্কার অর্থমন্ত্রক থাকতে চলেছে তাঁরই হাতে। তবে সেই পদে থাকতে হলে ৬ মাসের মধ্যে জিতে আসতে হবে। যদিও তিনি এখন অসুস্থ থাকায় রাজভবনে গিয়ে শপথ নিতে পারছেন না। যা খবর ভার্চুয়াল শপথ নিতে পারেন তিনি।

নতুনদের তালিকাটা অনেকটা এরকম—বীরবাহা হাঁসদা, জ্যোৎস্না মাণ্ডি, শ্রীকান্ত মোহতা, মনোজ তিওয়ারি, অখিল গিরি, রথীন ঘোষ, শিউলি সাহা, রত্না দে নাগ, দিলীপ মণ্ডল, আখরুজ্জামান, হুমায়ুন কবীর, বুলুচিক বরাইক, রত্না দে নাগ-র মতো নাম।

তবে চমক একটা অন্য রয়েছে। মমতার মন্ত্রীসভায় নেই কোনও রুপোলি পর্দার মুখ। এবার তৃণমূলের ল্যান্ডস্লাইড জয়ে জয়ীর ভূমিকা নিয়েছিলেন অনেকেই। তার মধ্যে যেমন রয়েছেন, রাজ চক্রবর্তী, সোহম চক্রবর্তী, অদিতি মুন্সি, লাভলি মৈত্র, কাঞ্চন মল্লিক, জুন মালিয়া। এঁরা সকলেই জয় লাভ করেছে ২১-এর নিবার্চনে। চিরঞ্জিৎ বা নয়না বন্দ্যোপাধ্যায় দলের পুরনো মুখ তাঁরাও নেই তালিকায়।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)