বেসরকারি বাস রাস্তায় না নামলে সরকারই চালাবে, হুঁশিয়ারি মমতার

বেসরকারি বাসপ্রথম দিকে কিছু বাস নেমেছিল কলকাতার রাস্তায়। সোমবার থেকে সেটাও বন্ধ।

জাস্ট দুনিয়া ব্যুরো: বেসরকারি বাস রাস্তায় না নামলে সরকারই সে বাস অধিগ্রহণ করে চালাবে। মঙ্গলবার নবান্ন থেকে এমন হুঁশিয়ারিই দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

লকডাউন থেকে আনলকের পথে হাঁটতে গিয়ে রাজ্য সরকার প্রথম থেকেই বাস চালানোর কথা বলে এসেছে। সরকারি বাসের সঙ্গে বেসরকারি বাস-মিনিবাস চালানোর উপরেও তারা জোর দেয়। প্রথমে গ্রিন জোন, তার পর ধীরে ধীরে কন্টেনমেন্ট জোনের বাইরে সর্বত্র বাস চালানোর অনুমতি দেয় রাজ্য সরকার। কিন্তু সরকারি বাস পর্যাপ্ত পরিমাণে থাকলেও বেসরকারি বাসের দেখা তেমন ভাবে মেলেনি। আর সেই সময় থেকেই ভাড়া বাড়ানো নিয়ে বেসরকারি বাস-মিনিবাস মালিক সংগঠনগুলির সঙ্গে সরকারের টানাপড়েন শুরু হয় বাস ভাড়া বাড়ানো নিয়ে।

‘‘বার বার আলোচনা করেছি। নরম মনোভাব নিয়ে ডেকে কথা বলেছি, অনুরোধও করেছি। কঠোর সিদ্ধান্ত নিতে চাই না। কিন্তু মানুষের স্বার্থে কখনও কঠোর হতেই হয়। কাল দেখব, তার পরে ৩ তারিখ থেকে বেসরকারি বাস তুলে নেবে সরকার।’’ মমতা বন্দ্যোপাধ্যায়


লকডাউন সংক্রান্ত আরও খবর পড়তে এখানে ক্লিক করুন

মালিক সংগঠনগুলির সঙ্গে গত ২৬ জুন নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক হয়। অল বেঙ্গল বাস ও মিনিবাস সমন্বয় সমিতি, বেঙ্গল বাস সিন্ডিকেট ও মিনিবাস অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সরকার ভাড়া বাড়ানোর দাবি না মানলেও সংগঠনগুলিকে জানিয়ে দেয়, ৬ হাজার বেসরকারি বাসকে টানা তিন মাস ১৫ হাজার টাকা করে দেওয়া হবে। কিন্তু কোনও বাসমালিক সংগঠনই তাতে সহমত হয়নি। এর পর সোমবার থেকে রাস্তায় আর তেমন ভাবে কোনও বেসরকারি বাস-মিনিবাস নামেনি।

এর পরেই এ দিন মুখ্যমন্ত্রী নবান্ন থেকে কার্যত হুঁশিয়ারি দিয়েছেন। আগামিকাল বুধবার থেকে যদি রাস্তায় পর্যাপ্ত বেসরকারি বাস ও মিনিবাস না নামে তা হলে আইনানুযায়ী ব্যবস্থা নেবে সরকার। বিপর্যয় মোকাবিলা আইন প্রয়োগ করে বেসরকারি বাসগুলিকে অধিগ্রহণ করা হবে। লকডাউন না ওঠা পর্যন্ত পরিবহণ দফতর ও সরকারই সেই বাস চালাবে।

আগামিকাল তিনি বিষয়টি নজরে রাখবেন, তার পর তিন জুলাই থেকে সরকার ওই বাস অধিগ্রহণ করবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা এ দিন বলেন, ‘‘বার বার আলোচনা করেছি। নরম মনোভাব নিয়ে ডেকে কথা বলেছি, অনুরোধও করেছি। কঠোর সিদ্ধান্ত নিতে চাই না। কিন্তু মানুষের স্বার্থে কখনও কঠোর হতেই হয়। কাল দেখব, তার পরে ৩ তারিখ থেকে বেসরকারি বাস তুলে নেবে সরকার।’’

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)