হাওড়ার বন্যা পরিস্থিতি দেখতে সড়ক পথে হাজির হলেন মুখ্যমন্ত্রী

হাওড়ার বন্যা পরিস্থিতি

জাস্ট দুনিয়া ব্যুরো: হাওড়ার বন্যা পরিস্থিতি দেখতে সড়ক পথে হাজির হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রবল বৃষ্টি চলছে পশ্চিমবঙ্গের বিভিন্ন অংশে। বিশেষ করে দক্ষিণবঙ্গের অনেক এলাকায় বৃষ্টিতে জল জমেছে। তার উপর ডিভিসি জল ছাড়ায় তা আরও ভয়ঙ্কর রূপ নিয়েছে। প্লাবিত হয়েছে হাওড়ার আমতা ও উদয়নারায়নপুর। এদিন মুখ্যমন্ত্রী প্লাবিত এলাকার বাসিন্দাদের সঙ্গে কথাও বলেন। তাঁকে দেখা যায় জলের মধ্যে নেমেই সেই এলাকায় যান। যদিও পূর্ব পরিকল্পনা অনুযায়ী আকাশ পথেই তিন জেলার বন্য পরিস্থিতি পরিদর্শনের কথা ছিল মুখ্যমন্ত্রীর কিন্তু বুধবার সকাল থেকে আবহাওয়া খারাপ হয়ে যাওয়ায় তা সম্ভব হয়নি। যদিও তার জন্য বন্য পরিস্থিতি পরিদর্শড় আটকে থাকেনি। সরক পথেই পৌঁছে যান তিনি।

মুখ্যমন্ত্রী এই বন্যা পরিস্থিতিকে ‘ম্যান মেড’ বলে আখ্যা দিয়েছেন। ডিভিসির এহেন জল ছাড়ার সিদ্ধান্তকে তিনি কিছুতেই সমর্থন করছেন না। এই নিয়ে তিনি পরিদর্শনে যাওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও কথা বলেন। ডিভিসির বিরুদ্ধে তাঁর ক্ষোভের কথাও জানান তাঁকে। তার পরই তিনি গাড়িতে রওনা দেন আমতার উদ্দেশে। এদিন সারাদিনই বৃষ্টি চলছে। একবারের জন্যও থামেনি, তার মধ্যেই ছাতা মাথায় জলে নেমে পড়েন তিনি।

স্থানীয়দের তিনি আশ্বাস দিয়েছেন ত্রাণের কোনও অভাব হবে না। তবে ডিভিসি আবার জল ছাড়লে উদয়নারায়নপুরের পরিস্থিতি আরও খারাপ হবে বলেই আশঙ্কা। সে কারণে ডিভিসিকে আর জল না ছাড়ার অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এখনও প্লাবিত আমতা ও উদয়নারায়নপুরের অধিকাংশ এলাকা। বুধবার বৃষ্টির পর পরিস্থিতি আরও খারাপ হয়েছে। আরও অনেক জায়গায় জল ঢুকতে শুরু করেছে। হাওড়ার বন্যা পরিস্থিতি এখনও উদ্বেগজনক।

আমতার ২ নম্বর ব্লকের ৫টি গ্রাম পঞ্চায়েত এলাকা পুরোপুরি জলবন্দি। বুধবার আরও দুটো এলাকায় নতুন করে জল ঢোকার খবর রয়েছে। অন্যদিকে উদয়নারায়নপুরের ৭টি গ্রাম পঞ্চায়েত এলাকা জলমগ্ন। কিছু অংশ আংশিক প্লাবিত হয়েছে। চলছে উদ্ধারকাজ। কয়েক লক্ষ্য মানুষ রয়েছে এই সব জলমগ্ন এলাকায়। কঠিন পরিস্থিতির মধ্যে আটকে রয়েছেন তাঁরা। তাঁদের যাতে খাবার ও পানীয় জলের কোনও সমস্যা না হয় সেদিকে নজর দিতে জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর পরিদর্শনের পর অনেকটাই স্বস্তি পেয়েছেন স্থানীয়রা।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)