বাংলায় স্কুল খোলা থেকে উপ-নির্বাচন, সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী

বাংলায় স্কুল খোলা থেকে উপ-নির্বাচন

জাস্ট দুনিয়া ব্যুরো:  বাংলায় স্কুল খোলা থেকে উপ-নির্বাচন, সব নিয়েই সোমবার সাংবাদিক সম্মেলনে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন আদিবাসী উন্নয়ন সমিতির প্রথম মিটিংয়ে অংশ নিয়েছিলেন তিনি। ৬ মাস বাদে বাদে এই মিটিং হবে বলে জানান মুখ্যমন্ত্রী। সেখানে তিনি জানান, সব আদিবাসী ভাষাভাষীর মানুষের জন্য রাজ্য জুড়ে খোলা হবে স্কুল। আদিবাসীদের উন্নয়নে রাজ্য সরকার প্রচুর পরিমাণে অর্থ ব্যয় করছে। তার ব্যাখ্যা দিতে গিয়েই তিনি জানান, যেখানে যেখানে আদিবাসী রয়েছে সেই জায়গাকে চিহ্নিত করে সেখানে সেখানে স্কুল তৈরি করা হবে। অনেক জায়গায় স্কুল রয়েছে কিন্তু শিক্ষক নেই, সেরকম স্কুলকেও চিহ্নিত করে সমস্যার সমাধান করা হবে। সব থেকে বেশি স্কুল তৈরি হতে চলেছে সাওতালি ভাষায়। তিনি জানান ৫০০ সাওতালি স্কুল তৈরি হবে। ১০০ ইংলিশ মিডিয়াসহ এক গুচ্ছ স্কুলের পরিকল্পনা। নেপালি, ঊর্দূ, হিন্দি, অলচিকির মতো সব ভাষার স্কুল হবে।

এদিকে নির্বাচন কমিশনের উপ-নির্বাচন নিয়ে ধিরে চলো নীতিতে বিরক্ত মুখ্যমন্ত্রী। তিনি জানান, ইতিমধ্যেই ৪ মাস কেটে গিয়েছে নির্বাচনের। সবার গনতান্ত্রিক অধিকার রয়েছে। এখন বাংলার কোভিড পরিস্থিতিও নিয়ন্ত্রণে। অক্টোবরে তৃতীয় ঢেউয়ের সতর্কতা রয়েছে। তার আগে উপ-নির্বাচন চাইছে পশ্চিমবঙ্গ সরকার। তিনি জানান, যে সব জায়গায় উপ-নির্বাচন রয়েছে সে সব জায়গায় কোভিড নেই প্রায়। এবং খুব ছোট ছোট কেন্দ্রে বাকি রয়েছে ভোট। একাধিকবার তৃণমূলের তরফে নির্বাচন কমিশনকে ভোট করার আর্জি জানানো হয়েছে। কিন্তু কোনও সদুত্তর পাওয়া যায়নি।

এদিকে তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে এখনই স্কুল খোলার বিষয়ে কোনও নিশ্চয়তা দিতে পারছেন না বলে জানিয়েছেন। তিনি বলেন, ‘‘চাইছি পুজোর পর সব স্কুল ভাল মতো স্যানিটাইজ করে তা খুলতে। এখনও পর্যন্ত তেমনই ভাবনা-চিন্তা রয়েছে। তবে তৃতীয় ঢেউ কী আকাড় নেবে তা এখনও জানি না। সব পরিস্থিতির উপর নির্ভর করছে। সেই মতো ব্যবস্থা নেওয়া হবে। এদিন বাংলার কোভিড আক্রান্তের সংখ্যা ৬০০-র নিচে নেমেছে। যা অনেকটাই স্বস্তির। শুনে নিন আর কী কী বললেন মুখ্যমন্ত্রী-

বৃহস্পতিবার আবার আফগানিস্তান পরিস্থিতি নিয়ে সর্বদল বৈঠক ডেকেছে কেন্দ্র। তাতে যোগ দেবেন কিনা জানতে চাইলে তিনি জানান, অবশ্যই দেশের এবং মানুষের স্বার্থে সেখানে অংশ নেবে তাঁর দল। তবে তাঁর কাছে এখনও বাংলার কতজন সেখানে আটকে রয়েছে বা কতজন দেশে ফিরতে পেরেছেন তার সম্পূর্ণ হিসেব নেই। তিনি জানান, বিষয়টি দেশের। কেন্দ্র সরকার দেখছে। এবং রাজ্য পাশে আছে। তবে বিস্তারিত তথ্য হাতে এলে তা জানানো হবে বলে তিনি জানিয়েছেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)