Mamata Banerjee দলের ২০ জনের জাতীয় কর্মসমিতি গড়লেন

Mamata Banerjee

জাস্ট দুনিয়া ডেস্ক: Mamata Banerjee দলের ২০ জনের জাতীয় কর্মসমিতি গড়লেন। শনিবার কালীঘাটের বাড়িতে তিনি একটি বৈঠক ডাকেন। সেই বৈঠক থেকে বেরিয়ে ওই ২০ জনের নামের তালিকা পেশ করেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। তাঁর আগে যদিও পার্থ চট্টোপাধ্যায় একটি তালিকা পেশ করেন। সেখানে মমতা বন্দ্যোপাধ্যায়-সহ ১৬ জনের নাম ছিল। পার্থ জানিয়েছিলেন, বাকি চার জনের নাম পরে জানানো হবে। ফিরহাদ সম্পূর্ণ তালিকা পরে ঘোষণা করেন।

জাতীয় কর্মসমিতিতে মমতা ছাড়াও রয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, সুব্রত বক্সী, পার্থ চট্টোপাধ্যায়, চন্দ্রিমা ভট্টাচার্য, কাকলি ঘোষ দস্তিদার, জ্যোতিপ্রিয় মল্লিক, সুদীপ বন্দ্যোপাধ্যায়, বুলুচিক বরাইক, সুখেন্দুশেখর রায়, অসীমা পাত্র, গৌতম দেব, অমিত মিত্র, যশবন্ত সিনহা, অরূপ বিশ্বাস, ফিরহাদ হাকিম, শোভনদেব চট্টোপাধ্যায়, অনুব্রত মণ্ডল, মলয় ঘটক এবং রাজেশ তিওয়ারি। তবে পার্থর ঘোষিত তালিকায় ফিরহাদ, শোভনদেব, অরূপ এবং যশবন্তের নাম ছিল না। পরে ফিরহাদের ২০ জনের তালিকায় ওই চারটি নাম ঘোষিত হয়। এই কর্মসমিতি দলের কাজ দেখভাল করবে।

এ দিন বিকেলেই একটি বৈঠক ডাকেন মমতা। তৃণমূলের ব্যাখ্যা, এই পদক্ষেপের মাধ্যমে মমতা আরও এক বার দলের অন্দরে নিজের অবিসংবাদী কর্তৃত্ব প্রতিষ্ঠা করলেন। বৈঠকে উপস্থিতি নেতারা সকলেই মমতার হাতে দলের দায়িত্ব পরিপূর্ণ ভাবে অর্পণ করেছেন। তাঁদের বক্তব্য, মমতাই দলে শেষ কথা। নেতাদের স্বাক্ষর সংবলিত সেই বার্তাও দলনেত্রীর কাছে পৌঁছে দেওয়া হয়েছে। সূত্রের আরও দাবি, বৈঠকে সকলের সামনেই মমতা ঐক্যবদ্ধ হয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন।

Mamata Banerjee

পার্থ বৈঠক থেকে বেরিয়ে বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায় সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সভানেত্রী হওয়ার পর চার-পাঁচ জনের নাম বলেছিলেন। বলেছিলেন, তাঁরা আপাতত কাজ চালাবেন। তাঁদের উনি ডেকেছিলেন। তাঁরই নেতৃত্বে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের জাতীয় কর্মসমিতির সদস্যদের নাম ঘোষণা করা হল। পদাধিকীরী যাঁরা হবেন, সেই তালিকা তিনি অতি শীঘ্রই মনোনীত করবেন। এবং তা জাতীয় নির্বাচন কমিশনে জানিয়ে দেওয়া হবে।’’

শনিবারের এই ঘোষণার ফলে অভিষেক যেমন আর দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক রইলেন না, তেমনই তিনি জাতীয় কর্মসমিতিরও সদস্য রইলেন। অর্থাৎ, দলের সর্বোচ্চ নীতিনির্ধারক কমিটির একজন সদস্য হয়ে রইলেন তিনি। এর পর তাঁকে মমতা কোনও পদ দেন কি না, তা দেখার। দিলেও অভিষেক কোন পদে থাকেন, সেটিও দেখার। মোট আট জন ছিলেন শনিবারের বৈঠকে। মমতার সম্প্রতি তৈরি করে দেওয়া কোর কমিটির সদস্যেরা তো ছিলেনই। তাঁদের সঙ্গেই ডাকা হয়েছিল দলের প্রবীণ সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়কেও।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)