কৃষি আইন প্রত্যাহার হতেই কৃষকদের শুভেচ্ছা জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়

কৃষি আইন প্রত্যাহার

জাস্ট দুনিয়া ডেস্ক: কৃষি আইন প্রত্যাহার ঘোষণা হতেই টুইট করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেদিন থেকে কৃষি আইন লাগু হয়েছিল এবং কৃষকরা আন্দোলন শুরু করেছিলেন, সেদিন থেকেই কৃষকদের পাশে দাঁড়িয়েছিল তৃণমূল কংগ্রেস। বার বার তাদের সঙ্গে দেখা করা, কথা বলা চালিয়ে গিয়েছে দল। তাঁদের পাশে থাকার বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। শেষ পর্যন্ত কৃষকদের এই দীর্ঘ আন্দোলন সাফল্যের মুখ দেখেছে। স্বয়ং প্রধানমন্ত্রী ঘোষণা করে দিয়েছেন, যে ৩ কৃষি আইন নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল তা তুলে নেওয়া প্রস্তুতি শুরু করে দিচ্ছে কেন্দ্র।

এদিন প্রধানমন্ত্রী এই কৃষি আইন তুলে নেওয়ার কথা ঘোষণা করতেই মমতা বন্দ্যোপাধ্যায় টুইটে লেখেন, ‘‘আমার সেই সব কৃষকদের জন্য হৃদয় থেকে শুভেচ্ছা যাঁরা অক্লান্তভাবে এবং বিজেপির নিষ্ঠুরতার সামনে মাথা না নুইয়ে লড়াই চালিয়ে গিয়েছেন।  এই জয় তাঁদের। তাঁদের প্রিয় মানুষদের প্রতি আমার সমবেদনা যাঁরা এই আন্দোলনের সময় প্রাণ হারিয়েছেন।’’

গত এক বছরে প্রায় প্রতিদিন উত্তপ্ত হয়েছে দিল্লি-পঞ্জাব বর্ডার। সব থেকে বেশি আন্দোলন হয়েছে পঞ্জাবের তরফেই। কারণ সে রাজ্য পুরোপুরি কৃষি নির্ভর। এ ছাড়া হরিয়ানা, উত্তরপ্রদেশের মতো রাজ্যের কৃষকরাও এই কৃষি আইনের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছিল। কনকনে ঠান্ডায় বর্ডারে আ্ন্দোলন করতে গিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েছেন বেশ কয়েকজন কৃষক। দিল্লির অন্দরে ঢুকে পড়ে আন্দোলন করেছেন কৃষকরা একটা সময় আন্দোলন এতটাই বড় আকাড় নিয়েছিল। শেষ পর্যন্ত কৃষকদের আন্দোলনের সামনে মাথা নত করতেই হল কেন্দ্র সরকারকে।

এদিকে রাজনৈতিক মহল মনে করছেন, এই ৩ বিতর্কীত কৃষি আইন তুলে নেওয়ার মূল কারণ অবশ্যই নির্বাচন। তার আগে ভাবমূর্তি ঠিক করার রাস্তায় হাঁটতে চাইছে বিজেপি। বাংলায় ভড়াডুবি হওয়ার পর আর কোনওঝুঁকি নিতে নারাজ বিজেপি শাসিত কেন্দ্র সরকার। সামনেই উত্তরপ্রদেশ, পঞ্জাবসহ ৫ রাজ্যে ভোট। তার আগে এটাই বিজেপি মোক্ষম চাল বলে মনে করা হচ্ছে। তবে এই আইন প্রত্যাহার কতটা ভোটবাক্সে কার্যকরী হবে তা সময়ই বলবে তবে কৃষি আইন প্রত্যাহারে স্বস্তি ফিরবে কৃষকদের মধ্যে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)