বিনামূল্যে কোভিড টিকা রাজ্যে, জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

আম্ফানের পর ইয়াস

জাস্ট দুনিয়া ব্যুরো: বিনামূল্যে কোভিড টিকা দেবে রাজ্য সরকার। এমনটাই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ২ মে বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা। তার পরই ৫ মে থেকে চালু হয়ে যাবে ফ্রি টিকা। ১ মে থেকে এমনিতেই ১৮ বছরের ঊর্ধ্বে সকলেই টিকা নিতে পারবেন। যদিও রাজ্য জুড়ে টিকার আকাল। এখনও সিনিয়র সিটিজেনরাই সবাই টিকার প্রথম ডোজ নিয়ে উঠতে পারেননি। আপাতত জেলায় জেলায় টিকার হাহাকার চলছে। দীর্ঘ লাইন টিকা কেন্দ্রের বাইরে। ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়েও হতাশ হয়ে ফিরতে হচ্ছে। তা নিয়েও তৈরি হয়েছে ক্ষোভ। এই অবস্থায় তার সঙ্গে ১৮ বছরের উর্ধ্বের মানুষও জুড়ে যাচ্ছে। এত যোগান রাজ্যের কাছে থাকলে উপকৃত হবে মানুষ।

এদিকে টিকার দাম নিয়েও চলছে নানান জল্পনা। কোভিশিল্ডের ক্ষেত্রে সংস্থা রাজ্যের জন্য এক দাম ও কেন্দ্রে জন্য আর এক দাম ঘোষণা করেছে। তা নিয়েও দেখা দিয়েছে ক্ষোভ।  অভিযোগের আঙুল উঠছে কেন্দ্রের দিকেই। কেন্দ্র সরকারকে আক্রমণ করতে ছাড়েননি মুখ্যমন্ত্রী এবং রাজ্যের তৃণমূল নেতারা। রাজ্যকে প্রতিষেধক সময় মতো না দেওয়াকেও এত আক্রান্ত বাড়ার পিছনে দায়ী করেছেন তিনি।

বৃহস্পতিবার রাজ্যের চার জেলায় চলছে ষষ্ঠ পর্বের ভোট। সেদিনই দক্ষিণ দিনাজপুরের তপনে জনসভা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মঞ্চ থেকেই বিনে পয়সায় টিকা দেওয়ার কথা ঘোষণা করে তিনি। তিনি জানিয়ে দেন, যে চাইবে তাঁদের সম্পূর্ণ বিনে পয়সায় টিকার ব্যবস্থা করবে সরকার। এ ছাড়া ভোটের ফল বেরিয়ে যাওয়ার পর সার্বিক টিকাকরণও চালু করা হবে রাজ্য জুড়ে।

যেহেতু কলকাতা শহরে সব থেকে বেশি আক্রান্তের সংখ্যা। সঙ্গে শহরতলী। সেহেতু টিকাকরণ শুরু হবে শহর থেকে শহরতলীতে। তার পর তা ক্রমশ ছড়িয়ে দেওয়া হবে জেলাগুলিতে। কলকাতার পরই আক্রান্তের তালিকায় শীর্ষে রয়েছে উত্তর ২৪ পরগনা। জেলায় জেলায় টিকাকরণের ক্যাম্প করার কথাও বলা হয়েছে যাতে বেশি অপেক্ষা করতে না হয় এই গরমে। চিকিৎসার জন্যও হাসপাতালের সংখ্যা বাড়ানোর প্রস্তুতি চলছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)