নবান্নে সাংবাদিক সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায়, শুনুন কী বলছেন

নবান্নে সাংবাদিক সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায়

জাস্ট দুনিয়া ব্যুরো: নবান্নে সাংবাদিক সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায় আর সেখানেই হাজির নোবেল জয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর ডাকে আমেরিকা থেকে সটান হাজির কলকাতায়। গ্লোবাল অ্যাডভাইজারি বোর্ডের গুরুত্বপূর্ণ সদস্য তিনি। তবে তাঁর অনুপস্থিতি বোর্ডের বাকি সদস্যরা দায়িত্ব নিয়ে সব সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু এখন সামনে কোভিডের তৃতীয় ঢেউয়ের হাতছানি। তার আগে তাঁকে নিয়েই মিটিং সেরে সরাসরি সাংবাদিক সম্মেলনে হাজির হলেন মুখ্যমন্ত্রী। এতদিন অন-লাইনেই সব মিটিংয়ে অংশ নিয়েছেন তিনি এদিন মিটিংয়ে উপস্থিতি থাকতে পেরে তিনি নিজেও খুশি বলে জানিয়েছেন। খুশি মুখ্যমন্ত্রীও।

২০২০ থেকে যে স্কুল, কলেজ বন্ধ হয়েছে তার পর আর খোয়া সম্ভব হয়নি। এর মধ্যেই দু’পর্বের বোর্ডের পরীক্ষা হয়ে ফলও বেরিয়ে গিয়েছে। এদিন যদিও নতুন আশ্বাসের কথা শুনিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বর্তমানে রাজ্যের কোভিড পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে।  পজিটিভিটি রেট ২ শতাংশের নিচে রয়েছে। সে কারণে স্কুল কলেজ খোলা নিয়ে নতুন করে ভাবনা-চিন্তা শুরু করে দিল প্রশাসন। মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন, পুজোর পর কোভিড পরিস্থিতি দেখে স্কুল, কলেজ খোলার কথা ভাবা হবে। যদিও তার পরও পুরোপুরি স্বাভাবিক এখনই হওয়ার সম্ভাবনা নেই। বিধিনিষেধ মেনেই হবে ক্লাস। রোজ ক্লাস হবে না। তবে সবই সেই সময়ের পরিস্থিতির উপর নির্ভর করবে।

এদিকে এদিন আবার কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন মমতা। দিল্লি গিয়েও তিনি রাজ্যের জন্য আরও বেশি কোভিড টিকার দাবি জানিয়েছিলেন। তার পরও তা পায়নি রাজ্য। এদিন আবার মোদী সরকারকে চিঠি লিখে সেই দাবি জানিয়েছেন তিনি। তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রী আশ্বাস দিলেও টিকার সুরাহা হয়নি রাজ্যে। ঘাটতি রয়ে গিয়েছে এখনও। সেখানে তিনি লিখেছেন, বার বার এই বিষটি নিয়ে কেন্দ্রে দৃষ্টি আকর্ষণের চেষ্টা করা হলেও তা কাজে লাগেনি। যে কারণে রাজ্যে টিকাকরণ কর্মসূচির গতি মন্থর হয়ে পড়ছে। সেই চিঠিতে রাজ্যের টিকাকরণের বিস্তারিত হিসেবও তিনি দিয়েছেন। রাজ্যে প্রতিদিন ১১ লক্ষ্য মানুষকে টিকা দেওয়ার পরিকাঠামো থাকলেও টিকার অভাবে তা সম্ভব হচ্ছে না। তাঁর অভিযোগ বিজেপি শাসিত রাজ্যে টিকার জোগান স্বাভাবিক রয়েছে।

এর পর ফেসবুক পোস্ট করে নিজের পেজ থেকে মুখ্যমন্ত্রীর বার্তা, ‘‘চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের নিরলস পরিশ্রমে এই রাজ্যে বর্তমানে কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে। করোনা মোকাবিলায় নিজেদের জীবন বিপন্ন করে যাঁরা অক্লান্ত লড়াই করে চলেছেন তাঁদের কুর্নিশ জানাই। কোভিডের তৃতীয় তরঙ্গ মোকাবিলায় প্রশাসন তৎপর, আমাদের সবাইকে সদা সতর্ক থাকতে হবে। রাজ্যবাসীর কাছে আমার আবেদন আপনারা প্রশাসনের সাথে সহযোগিতা করুন ও কোভিডবিধি মেনে চলুন। এই পরিস্থিতিতে একে অপরের দিকে বাড়িয়ে দিন সাহায্যের হাত।’’ আজ নবান্নে কোভিডের তৃতীয় ঢেউ মোকাবিলা সংক্রান্ত গ্লোবাল অ্যাডভাইসরি কমিটির বৈঠকে উপস্থিত ছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, ডঃ জিষ্ণু দাস, জেভিয়ার প্রসাদ রাও, সিদ্ধার্থ দুবে, ডঃ সুকুমার মুখার্জি, অধ্যাপক অভিজিৎ চৌধুরী প্রমুখ।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)