মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে তৈরি হল বিশেষজ্ঞ কমিটি

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ন

জাস্ট দুনিয়া ব্যুরো: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল কিছুদিন আগেই। বুধবার যৌথ সাংবাদিক সম্মেলন করার কথা ছিল মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক সংসদের। যৌথ সাংবাদিক সম্মেলন করে দুই পরীক্ষার সূচি ঘোষণারও কথা ছিল এদিন। কিন্তু সময়ের আগেই এদিন সেই বৈঠক স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। যা জানা যাচ্ছে এখনই সূচি ঘোষণা করতে নারাজ রাজ্য সরকার। কোভিড পরিস্থিতিতে পরীক্ষা করার কথা ভাবলেও তাড়াহুড়ো করতে কোনও ঝুঁকি নিয়ে চাইছে না সরকার।

আপাতত নতুন করে সিদ্ধান্ত নিতে হবে পরীক্ষা আদৌ হবে কিনা। সে কারণে বৈঠক বাতিল করে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। যারা সব দিক খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে এই দুই পরীক্ষা নিয়ে। সেই কমিটিকে ৭২ ঘণ্টার মধ্যে রিপোর্ট দিতে হবে। এই কমিটিতে রয়েছেন মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক সংসদের শীর্ষ কর্তারা। সঙ্গে রয়েছেন মনোবিদ, চিকিৎসক এবং রাজ্য শিশু আধিকার রক্ষা কমিশনের চেয়ারপার্সন।

মঙ্গলবার কেন্দ্র সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল কররা কথা ঘোষণা করেছে। সেটাই হয়তো রাজ্যকে ভাবতে বাধ্য করেছে। কারণ দেশের কোভিড পরিস্থিতি এখনও ঠিক নেই। তার মধ্যে তৃতীয় ঢেউয়ে জানা যাচ্ছে কমবয়সী থেকে বাচ্চাদের উপর বেশি প্রভাব পড়বে। দ্বিতীয় ঢেউয়েই সেটা প্রমান হয়ে গিয়েছে যে কম বয়সীরা বেশি আক্রান্ত হচ্ছেন। সেই পরিস্থিতিতে পরীক্ষা করিয়ে আর ঝুঁকি নিতে চাইবে না রাজ্য সরকার। যদি পরীক্ষা করা সম্ভব হয় তাহলে কীভাবে তা হবে সেটাও সিদ্ধান্ত নেবে এই বিশেষজ্ঞ কমিটি। সব দিক খতিয়ে দেখেই সিদ্ধান্ত নেবে। বিশেষজ্ঞ কমিটি যা সিদ্ধান্ত নেবে সেটাই মেনে নেবে রাজ্য সরকার।

এর আগে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক ও অগস্টের দ্বিতীয় সপ্তাহ থেকে হবে মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার নিয়মেও বেশ কিছু পরিবর্তন করা হয়েছিল। বিশেষ বিষয়গুলো ছাড়া পরীক্ষা নেওয়া হবে না জানিয়ে দেওয়া হয়েছিল। পরীক্ষার সময় অর্ধেক করে দেওয়া হয়েছিল। তার পরও পরীক্ষা হওয়া নিরাপদ নয় বলেই মনে করা হচ্ছে। এবার অবশ্য সবটাই বিশেষজ্ঞ কমিটির হাতে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)