মাধ্যমিক পরীক্ষা ২০২১: ১ জুন শুরু হয়ে চলবে জুনের ১০ পর্যন্ত

মাধ্যমিকের সিলেবাস কমল

জাস্ট দুনিয়া ডেস্ক: মাধ্যমিক পরীক্ষা ২০২১: শুরু হবে আগামী ১ জুন। ১০ জুন শেষ হবে। শনিবার মধ্যশিক্ষা পর্ষদ এমনটাই জানিয়েছে। ওই পরীক্ষার সূচিও প্রকাশ করেছে পর্ষদ।

আগে জানানো হয়েছিল, ২৪ মে থেকে ৩ জুন পর্যন্ত গ্রীষ্মের ছুটি চলবে। এ দিন পর্ষদ জানিয়েছে, পরীক্ষার জন্য গরমের ছুটির সময়সীমা বদল করা হবে। অতিমারির দরুণ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা জুন পর্যন্ত পিছিয়ে দেওয়ার কথা শিক্ষামন্ত্রী পার্থচট্টোপাধ্যায় আগেই জানিয়েছিলেন। পর্ষদের ঘোষিত মাধ্যমিক পরীক্ষার সূচিতে উল্লেখ করা হয়েছে, প্রতিদিন ১১টা ৪৫ মিনিট থেকে বেলা ৩টে পর্যন্ত পরীক্ষা চলবে। তবে প্রথম ১৫ মিনিট শুধু প্রশ্ন পড়ার জন্য বরাদ্দ।


বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

পর্ষদের ঘোষণা অমুযায়ী, মাধ্যমিকের পরীক্ষাসূচি ১ জুন মঙ্গলবার বাংলা, ইংরেজি-সহ প্রথম ভাষা। ২ জুন বুধবার ইংরেজি, বাংলা-সহ দ্বিতীয় ভাষা। ৩ জুন বৃহস্পতিবার ভূগোল। ৫ জুন শনিবার ইতিহাস। ৮ জুন মঙ্গলবার জীবনবিজ্ঞান। ৭ জুন সোমবার গণিত। ৯ জুন বুধবার ভৌতবিজ্ঞান। ১০ জুন বৃহস্পতিবার ঐচ্ছিক বিষয়।

কয়েক দিন আগে পর্ষদের ওয়েবসাইটে আসন্ন বছরের নমুনা ছুটির যে-তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে গরমের ছুটি ৩ জুন পর্যন্ত চলার কথা আছে। কিন্তু ১ জুন মাধ্যমিক পরীক্ষা শুরু হলে সেটা সম্ভব নয়। এ বিষয়ে পর্ষদের বক্তব্য, গরমের ছুটির দিন বদল করে কয়েক দিনের মধ্যেই ছুটির নতুন তালিকা জানিয়ে দেওয়া হবে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)