বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ, সোম-মঙ্গলও দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা

বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ

জাস্ট দুনিয়া ডেস্ক: বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ, সোম-মঙ্গল বারও দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। ইতিমধ্যেই রবিবার সকাল থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়ে গিয়েছে।

শনিবার বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ জন্ম নিয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের বিজ্ঞানীরা জানিয়েছেন, ওই নিম্নচাপ সোমবার গভীর নিম্নচাপের চেহারা নেবে। তার পর সেটি উত্তর ওড়িশা এবং পশ্চিমবঙ্গে উপকূলের কাছে পৌঁছবে। এর পর ওড়িশা উপকূল হয়ে স্থলভূমিতে প্রবেশ করবে। তার পর ছত্তীসগড়ের দিকে চলে যাবে। এই নিম্নচাপের প্রভাবে আগামী দু’দিন দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হাল্কা থেকে মাঝারি এবং ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও অতি ভারী বৃষ্টিও হতে পারে। সঙ্গে থাকবে অতিরিক্ত ঝোড়ো হাওয়া। ইতিমধ্যে রবিবার সকাল থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি শুরু হয়েছে। কোথাও কোথা ভারী বৃষ্টিও হচ্ছে বলে আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ১২ ঘণ্টার মধ্যে নিম্নচাপটি ঘনীভূত হয়ে উত্তর ওড়িশা এবং পশ্চিমবঙ্গে উপকূল ছুঁয়ে ফেলবে। তার পর আগামী ২-৩ দিনের মধ্যে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগোবে উত্তর ওড়িশা এবং উত্তর ছত্তীসগড়ের দিকে। ফলে ১২ থেকে ১৪ সেপ্টেম্বর, দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হাল্কা, মাঝারি, ভারী এবং অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রবিবার দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের একাধিক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। ভারী বৃষ্টি হবে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পূরেব বর্ধমান এবং পুরুলিয়ায়। দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা এবং হাওড়ায় ২০ থেকে ৩০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

সোমবার বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। ওই দুই জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বলে পূর্বাভাসে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। একই সঙ্গে ভারী বৃষ্টি হতে পারে, কলকাতা, বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পুরুলিয়ায়। দক্ষিণ ২৪ পরগনা এবং পুরুলিয়ায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

তবে এই বৃষ্টিতে অনেকেই স্বস্তি খুঁজে পাবেন বলে মনে করা হচ্ছে। কারণ ভাদ্রের ভ্যাপসা গরমে অনেকেই নাজেহাল হচ্ছেন।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)