৩১ অগস্ট পর্যন্ত রাজ্যে লকডাউন, ৭ দিন সম্পূর্ণ ভাবে, ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের

৩১ অগস্ট পর্যন্ত রাজ্যে লকডাউন

জাস্ট দুনিয়া ব্যুরো: ৩১ অগস্ট পর্যন্ত রাজ্যে লকডাউন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে ফের লকডাউনের মেয়াদ বাড়িয়ে তিনি জানান, ৩১ জুলাই পর্যন্ত লকডাউনের সময়সীমা ছিল। কোভিড পরিস্থিতির পর্যালোচনা করে সেই মেয়াদ ৩১ অগস্ট পর্যন্ত বাড়ানো হল। কোন কোন দিন সম্পূর্ণ লকডাউন থাকবে, মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী সে কথাও জানিয়েছেন। সেই ঘোষণা মতো, অগস্ট মাস জুড়ে রাজ্যে মোট ৭ দিন সম্পূর্ণ লকডাউন হবে।

আগেই নবান্ন জানিয়েছিল, ৩১ জুলাই পর্যন্ত লকডাউন থাকবে রাজ্যে। সেই সময় কালে সপ্তাহে ২ দিন করে সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্তও নেয় সরকার। সেই মতো, আগামিকাল বুধবার ছিল এ মাসের শেষ লকডাউন। সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত এই দিনগুলোতে সম্পূর্ণ লকডাউন থাকছে। কিন্তু মুখ্যমন্ত্রী এ দিন জানান, অগস্ট মাসের ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪ এবং ৩১ তারিখেও সম্পূর্ণ লকডাউন থাকবে।

প্রথমের ঘোষণায় সাতদিনের বদলে ন’দিন জানানো হয়েছিল। পড়ে তা বদলে নিয়ে নতুন করে জানানো হয় ২ ও ৯ অগস্টকে সম্পূর্ণ ‌লকডাউনের তালিকা থেকে বাদ দেওয়া হল। বাকি দিন একই থাকছে। লকডাউনের বাকি সমস্ত নিয়ম ওই দিনগুলোয় বলবৎ থাকবে বলেও এ দিন জানিয়েছেন মমতা।


(লকডাউন সংক্রান্ত আরও খবর পড়তে এখানে ক্লিক করুন)

রাজ্যে দিন দিন করোনা পরিস্থিতি খারাপ হচ্ছে। প্রতি দিন প্রায় দু’হাজার করে মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন করোনায়। প্রতি দিন গড়ে মারাও যাচ্ছেন প্রায় ৪০ জন। রাজ্যের পরিস্থিতি পর্যালোচনা করে এ দিন মুখ্যমন্ত্রী জানান, অগস্ট মাসকেও কোনও ভাবে অবহেলা করা উচিত হবে না।

তিনি বলেন, ‘‘অগস্ট মাসটা অবহেলা করবেন না। বাইরে থেকে ঘরে ঢুকে জামাকাপড় ধুয়ে ফেলুন। বাইরের জুতো পরে ঘরে ঢুকবেন না। মাস্ক-গ্লাভস পরে বেরোন। প্রয়োজনে গ্লাভস পরে বাজারে যান। টাকাপয়সা দেওয়া-নেওয়ার সময় গ্লাভস পরুন।”

আপাতত রাজ্যে স্কুল-কলেজও বন্ধ রাখার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। ৩১ অগস্ট পর্যন্ত রাজ্যে লকডাউন চলবে বলে ঘোষণা করার পাশাপাশি তিনি জানান, ওই সময় পর্যন্ত স্কুল-কলেজও বন্ধ থাকবে। যদি অগস্ট মাসে পরিস্থিতির উন্নতি হয়, তবে ৫ সেপ্টেম্বর অর্থাৎ শিক্ষক দিবস থেকে স্কুল চালু করা যেতে পারে বলেও মন্তব্য করেন মুখ্যমন্ত্রী।

তিনি জানান, পুজোর আগে পর্যন্ত অল্টারনেটিভ দিনে স্কুল চালানোর পরিকল্পনা করছে সরকার। তবে গোটা বিষয়টিই নির্ভর করছে করোনা পরিস্থিতির উপর। অগস্ট মাসে যদি পরিস্থিতির উন্নতি হয়, তবেই ওই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)