সকাল থেকে কলকাতায় ঝেঁপে বৃষ্টি, উত্তরবঙ্গ ভাসবে আগামী কয়েক দিন

সকাল থেকে কলকাতায় ঝেঁপে বৃষ্টি

জাস্ট দুনিয়া ব্যুরো: সকাল থেকে কলকাতায় ঝেঁপে বৃষ্টি শুরু হয়। আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হবে। শুধু দক্ষিণ নয়, বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গও। ইতিমধ্যেই উত্তরবঙ্গের বিভিন্ন নদী উপচে পড়েছে।

সোমবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় বৃষ্টি শুরু হয়। আকাশ কালো করে আসে। মেঘ ডাকার পাশাপাশি বাজ পড়তে থাকে। সকাল থেকে কলকাতায় ঝেঁপে বৃষ্টি নামে। আলিপুর আবহাওয়া দফতর বলছে, আগামী কয়েক দিন এমন বৃষ্টি চলতে থাকবে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে।


বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির কথা মাথায় রেখে সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। তাই ‘রেড ওয়ার্নিং’ জারি করা হয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস, প্রবল বৃষ্টিতে উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় ধস নামতে পারে। তরাইয়ের নিচু এলাকা জলমগ্ন হতে পারে এবং কিছু জায়গায় বানভাসি পরিস্থিতির জেরে সড়ক যোগাযোগ আটকে যেতে পারে।

আবহবিদেরা জানান, মৌসুমি অক্ষরেখা বর্তমানে রয়েছে হিমালয়ের পাদদেশের উপরে। বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে। অক্ষরেখার টানে সেই জলীয় বাষ্প উত্তরবঙ্গে যাচ্ছে এবং তার ফলেই প্রবল বৃষ্টি হচ্ছে।

পর্যাপ্ত বৃষ্টির ফলে রাজ্যে চাষের কাজ অত্যন্ত ভাল হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন,‘‘উত্তরবঙ্গের বৃষ্টিপাত খুবই ভাল। দক্ষিণবঙ্গেও বিশেষ করে পশ্চিমাঞ্চলে টানা বৃষ্টি হয়ে চলেছে। ফলে আমন এবং আউসের ফলন নিয়ে চিন্তা থাকছে না। বন্যা পরিস্থিতি না হলে চাষিরা ঘরে সোনার ফসল তুলবে এ বার।’’


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)