পেট্রলের দাম কলকাতায় ১০৮ ছাড়াল, ডিজেলও ১০০ পার

পেট্রলের দাম কলকাতায়

জাস্ট দুনিয়া ব্যুরো: পেট্রলের দাম কলকাতায় ১০৮ টাকা ছাড়িয়ে গেল। বৃহস্পতিবার কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জায়গায় পেট্রলের দর ছিল লিটার প্রতি ১০৮ টাকা ৭৮ পয়সা। পাশাপাশি ডিজেলের দামও বেড়েছে। একশো টাকা ছাড়িয়ে লিটার প্রতি ডিজেলের দাম হয়েছে ১০০ টাকা ১৪ পয়সা। ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম যদিও রয়েছে ৯২৬ টাকাতেই। মুম্বইতে কিন্তু ইতিমধ্যেই পেট্রলের দাম ১১৪ টাকা ছাড়িয়ে গিয়েছে। পেট্রলের দাম কলকাতায় ১০৮ ছাড়িয়ে গেল, বেঙ্গালুরুতে যদিও লিটার প্রতি পেট্রলের দাম আরও বেশি, ১১৬ টাকা ৩৮ পয়সা।

অন্য দিকে দিল্লিতে পেট্রলের লিটার প্রতি দাম ১০৮ টাকা ২৯ পয়সা এবং চেন্নাইতে ১০৫ টাকা ১৩ পয়সা। কলকাতায় ডিজেলের দাম ১০০ পার করলেও দিল্লিতে লিটার প্রতি সেই দাম একশোর নীচেই রয়েছে। দিল্লিতে এক লিটার ডিজেলের দাম বৃহস্পতিবার ছিল ৯৭ টাকা ২ পয়সা। মুম্বইতে লিটার প্রতি ডিজেলের দাম ১০৫ টাকা ১২ পয়সা। চেন্নাইতে জিটেলের লিটার প্রতি দাম ১০১ টাকা ২৫ পয়সা হলেও বেঙ্গালুরুতে সেই দাম এক ধাক্কায় অনেকটাই বেশি— ১১২ টাকা ৬ পয়সা।

ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দামও এক এক শহরে এক এক রকম। কলকাতায় যেখানে ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম ৯২৬ টাকা, সেখানে দিল্লিতে ওই দাম ৮৯৯ টাকা ৫০ পয়সা। মুম্বইতেও দাম একই অর্থাৎ ৮৯৯ টাকা ৫০ পয়সা। চেন্নাইতে ৯১৫ টাকা ৫০ পয়সা এবং বেঙ্গালুরুতে ৯০২ টাকা ৫০ পয়সা। হিসেব মতো কলকাতায় রান্নার গ্যাসের দাম দেসের অন্যান্য মেট্রো শহরের তুলনায় অনেকটাই বেশি। গত ডিসেম্বর থেকে গৃহস্থের ব্যবহারের ১৪.২ কেজি সিলিন্ডারের দাম বেড়েছে ৩০৫.৫০ টাকা। সাধারণত মাসের ১ এবং ১৫ তারিখ রান্নার গ্যাসের দাম ঠিক করে কেন্দ্র। কিন্তু সাম্প্রতিক কালে এর ব্যতিক্রমও ঘটেছে। যেমন, চলতি মাসের ৬ তারিখেই ১৫ টাকা বেড়ে কলকাতায় তার দাম হয়েছে ৯২৬ টাকা।

গত দেড় বছরে একাধিক বার পেট্রল-ডিজেলের উৎপাদন শুল্ক বেড়েছে। সেই সঙ্গে বিশ্ব বাজারে অশোধিত তেলের দামও মাথাচাড়া দেওয়ায় নিয়মিত বেড়ে চলেছে পেট্রোপণ্য দু’টির দাম। অভিযোগ, এই সময়ের মধ্যে কখনওসখনও অশোধিত তেলের দাম কমলেও তার পুরো সুবিধা মানুষকে দেওয়া হয়নি। এই অবস্থায় দেশের প্রায় সমস্ত জায়গায় লিটার প্রতি পেট্রলের দাম ১০০ টাকা পার করে ফেলে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)