Kolkata Municipal Corporation জিতল ফের তৃণমূলই

Kolkata Municipal Corporation

জাস্ট দুনিয়া ডেস্ক: Kolkata Municipal Corporation জিতল ফের তৃণমূলই। ১৪৪টি আসনের মধ্যে তাদের ঝুলিতে গিয়েছে ১৩৪টি-ই। বাকি ১০টার মধ্যে তিনটে নির্দল, তিনটে বিজেপি এবং বাম-কংগ্রেস দুটো করে আসন জিতেছে। তবে জেতার পর তিন নির্দল কাউন্সিলরই জানিয়ে দিয়েছেন তাঁরা তৃণমূলকে সমর্থন করবেন। সেই হিসাব কষলে দেখা যাবে তৃণমূলের ১৩৭ জন কাউন্সিলর। আগামী ২৩ ডিসেম্বর, বৃহস্পতিবার মেয়র কে হবেন তাঁর মনোনয়ন হবে। তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ওই দিন দল বসে ঠিক করবে কে মেয়র হবেন।

গত লোকসভা এবং বিধানসভা নির্বাচনে এ রাজ্যে একটি আসনও পায়নি বামেরা। কিন্তু কলকাতা পুরসবা নির্বাচনে দুটো ওয়ার্ডে বামেদের প্রার্তী জিতেছেন। শুধু তাই নয়, ভোট শতাংশের হিসাবেও অন্তত ৬৫টি ওয়ার্ডে বামেরা দ্বিতীয় স্থানে রয়েছে। ৪৮টি ওয়ার্ডে দ্বিতীয় স্থানে রয়েছে বিজেপি। ১৬টি ওয়ার্ডে দ্বিতীয় স্থান পেয়েছে কংগ্রেস। ভোট শতাংশের দিক থেকেও গত বিধানসভা নির্বাচনের চেয়ে এই পুরনির্বাচনে বামেরা বেশি ভোট পেয়েছে। বিধানসভায় ১০ শতাংশের কাছাকাছি ভোট পেয়েছিল বামেরা। এই নির্বাচনে সেটা প্রায় দেড় শতাংশ বেড়েছে।

যদিও এই হিসাব দেখে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেছেন, ‘‘বামেরা বিধানসভা ভোটের সময় বলেছিলেন, ‘নো ভোট ফর বিজেপি’। নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করেছিলেন। তার প্রতিদান হিসেবেই কয়েকটা আসন পাইয়ে দিয়েছে তৃণমূল। আমাদের কাছে খবর ছিল, যে সমস্ত বুথে ছাপ্পা হয়েছে, সেখানে তিনটে ভোট তৃণমূলে পড়লে দুটো পড়েছে সিপিএমে।’’

এ দিনের জয়ের পর দলনেত্রী মমতা বলেছেন, ‘‘যে রায় মা-মাটি-মানুষ দিয়েছে তার পরে আমাদের আরও মাথা নত করে কাজ করতে হবে।’’ এখানেই তিনি থামেননি। বলেছেন, ‘‘এই জয় গণতন্ত্রের জয়। গণতন্ত্রের উৎসবের জয়। যে রায় কলকাতার মানুষ দিয়েছে তার পরে আমাদের আরও বেশি করে কাজ করতে হবে। জনতার রায়ে বিজেপি ভোকাট্টা, সিপিএম নো পাত্তা, আর এই দুয়ের মাঝে পড়ে কংগ্রেস স্যান্ডউইচ।’’

জিতে আসা তিন নির্দল কাউন্সিলরই যোগ দিতে পারেন তৃণমূলে। মঙ্গলবার গণনাকেন্দ্র ছাড়ার আগে এমনই ইঙ্গিত দিয়েছেন তাঁরা। ঘটনাচক্রে তিন জনই মহিলা। কলকাতা পুরভোটে নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে জয় পেয়েছেন ৪৩ নম্বর ওয়ার্ডে আয়েশা কনিজ, ১৩৫ নম্বর ওয়ার্ডে রুবিনা নাজ ও ১৪১ নম্বর ওয়ার্ডে পূর্বাশা নস্কর। এঁরা তৃণমূলের টিকিট না পেয়ে নির্দল হিসেবে প্রার্থী হয়েছিলেন। তিন জনই তৃণমূলের প্রার্থীদের হারিয়ে জয়লাভ করেছেন।

তবে মেয়র হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন ফিরহাদ হাকিম। কলকাতা পুরসভার ৮২ নম্বরে ওয়ার্ডে ১৪ হাজারেরও বেশি ভোট জিতেছেন বিদায়ী মেয়র ফিরহাদ। এ দিন জয়ের পর তিনি মমতার কালীঘাটের বাড়িতে গিয়ে দেকা করে এসেছেন। দেখা হয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও। নির্বাচনের সব ক’টি ওয়ার্ডের ফলপ্রকাশের আগেই মমতা যদিও অসম গিয়েছিলেন। সেখানে কামাক্ষা মন্দিরে পুজো দিয়ে বিকেলের দিকে ফের ফিরে আসেন কালীঘাটের বাড়িতে।

 

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)