কলকাতা মেট্রো রেল পরিষেবা শুরু হচ্ছে ১৪ সেপ্টেম্বর থেকে, লাগবে ই-পাস

কলকাতা মেট্রো রেল পরিষেবা

জাস্ট দুনিয়া ব্যুরো: কলকাতা মেট্রো রেল পরিষেবা শুরু হওয়ার নিশ্চয়তা শে, পর্যন্ত পাওয়া গেল। ১৪ সেপ্টেম্বর থেকে সাধারণের জন্য খুলে দেওয়া হবে কলকাতা মেট্রো রেল পরিষেবা ব্যবস্থা। তবে তার আগে ১৩ সেপ্টেম্বর নির্দিষ্ট কারণে চালানো হবে মেট্রো। যাঁরা জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিচ্ছেন তাঁরাই শুধু ১৩ সেপ্টেম্বর মেট্রো ব্যবহার করতে পারবেন। সেক্ষেত্রে অ্যাডমিট কার্ড ব্যবহার করে মেট্রোতে যাতায়াতের ব্যবস্থা করা যায় কিনা সে দিকটিও খতিয়ে দেখা হচ্ছে।

তবে সব থেকে চিন্তার কারণ ১৪ সেপ্টেম্বর থেকে তৈরি হবে। খোলা থাকবে না টিকিট কাউন্টার। এই অবস্থায় রাজ্য সরকারের প্রস্তাব ই-পাসের। এবং তা করতে হবে যাত্রার ১২ ঘণ্টা আগে। যাতে যাত্রী সংখ্যা নিয়ন্ত্রণ করতে সুবিধে হয় মেট্রো কর্তৃপক্ষ ও প্রশাসনের।

জানা যাচ্ছে একটি নির্দিষ্ট লিঙ্ক দেওয়া হবে যার মাধ্যমে যাত্রীরা ই-টিকিট বুক করতে পারবেন। সেখানে একটি ফর্ম থাকবে যেখানে যাত্রী বিস্তারিত পরিচয়, যাত্রার সময়, এবং শুরু ও শেষের স্টেশন উল্লেখ করতে হবে। সেই ফর্ম লিঙ্কের মাধ্যমে সাবমিট করার পর ই-পাস পৌঁছবে যাত্রীর মোবাইলে এবং সেটি হবে কিউ আর কোড।

সেই কিউ আর কোডের রঙই বলে দেবে আপনি কোন সময়ের যাত্রী। তাই এক সময়ের ই-পাস নিয়ে অন্য সময়ে পৌঁছলে আপনাকে ই-পাস থাকলেও মেট্রো পরিষেবা ব্যবহারের অনুমতি দেওয়া হবে না। দুরত্ব বিধি মানার জন্যও অভিনব কিছু ব্যবস্থা আনতে চলেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। পুরো ব্যবস্থাটাই নিয়ন্ত্রণ করা হবে অ্যাপের মাধ্যমে।

সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত চলবে ১১০টি ট্রেন। প্রথম এক ঘণ্টা ১৫ মিনিটের ব্যবধানে। পরের দু’ঘণ্টা মানে ন’টা থেকে ১১.৩০ পর্যন্ত চলবে ১০ মিনিটের ব্যবধানে। আবার তার পর সাড়ে চারটে পর্যন্ত চলবে ১৫ মিনিটের ব্যবধানে। এর পর পুরোটাই রাতটা পর্যন্ত চলবে ১০ মিনিট ব্যবধানে।

আপাতত ইস্ট-ওয়েস্ট মেট্রো খুলছে না। স্টেশন চত্তরেও যাত্রীদের জন্য থাকবে নানা নিয়ম। প্ল্যাটফর্মে ঢুকতে হবে টানেলের মধ্যে দিয়ে যেখানেই মেপে নেওয়া হবে শরীরের তাপমাত্রা। দমদম, এসপ্ল্যানেড ও মহানায়ক উত্তমকুমার স্টেশন ছাড়া সব স্টেশনে যাত্রীদের যাতায়াতের নির্দিষ্ট পথ বেধে দেওয়া হবে। পার্ক স্ট্রিট নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। স্টেশনে থাকবে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা।

(বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)