কলকাতা মেট্রো শুরু হতে পারে ১৫ সেপ্টেম্বর থেকে

কলকাতা মেট্রো

জাস্ট দুনিয়া ব্যুরো: কলকাতা মেট্রো মানে অফিস টাইমে রীতিমতো দম বন্ধ করা পরিস্থিতি। সেই মেট্রোই এতগুলো মাস ধরে বন্ধ অতিমারির জন্য। এ বার মেট্রো রেল চালানোর সবুজ সঙ্কেত দিয়ে দিয়েছে কেন্দ্র সরকার। ৭ সেপ্টেম্বর থেকে দেশের যে কোনও শহরে চালানো যেতে পারে মেট্রো। দিল্লি মেট্রোও শুরু হয়ে যাচ্ছে একই দিনে। কিন্তু কলকাতা মেট্রো নিয়ে ঘোর সঙ্কটে প্রশাসন। এই ভিড় সামলে আদৌ কি চালানো সম্ভব হবে মেট্রো রেল?

কিন্তু ৭ সেপ্টেম্বর থেকে যে মেট্রো শুরু হচ্ছে না তা নিশ্চিত হয়ে গিয়েছে। মনে করা হয়েছিল ৮ সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে কলকাতায় মেট্রো। কিন্তু এখন সেটাও সম্ভব হচ্ছে না। কী ভাবে ভিড় নিয়ন্ত্রণ হবে সেই পরিকল্পনা সফলভাবে করতে পারলেই রাজ্য সরকারের দ্বারস্থ হবে কর্তৃপক্ষ। সেখান থেকে সবুজ সঙ্কেত পেলে চালু হবে মেট্রো।

মঙ্গলবারই জানা গিয়েছিল, দিনে ১০ মিনিট অন্তর ১০০টি ট্রেন চালানো হবে। তবে সেই পরিকল্পনায় আপাতত কিছু পরিবর্তন হবে। আগাম ট্রেনের সংখ্যা বা সময় নির্ধারিত করা হবে না। পরিস্থিতি বুঝে সেটা নিয়ন্ত্রণ করা হবে।

দিল্লির মতই কলকাতায়ও টোকেন দেওয়া হবে না। স্মার্ট কার্ডও কাউন্টার থেকে রিচার্জ করা যাবে না। অনলাইনে কার্ড রিচার্জ করা যাবে। ভিড় সামলাতে রেল পুলিশের পাশাপাশি রাজ্য প্রশাসনের সাহায্য লাগতে পারে মেট্রো রেল কর্তৃপক্ষের।

মেট্রোর ভিতরে ঠাসাঠাসি করে বসা যাবে না। দু’টি সিটের ব্যবধান রাখতে হবে। কোথায় কোথায় বসা যাবে তা আসনে চিহ্ণিত করে দেওয়া হবে। সব থেকে বড় সিদ্ধান্ত হল, সব স্টেশনে ট্রেন দাঁড়াবে না। কনটেইনমেন্ট জোন বলে চিহ্নিত জায়গায় ট্রেন না দাঁড় করানোর সিদ্ধান্ত হতে পারে।

গোটা কলকাতা শহরকে সচল রাখে এই মেট্রো সার্ভিস। দমদম থেকে টালিগঞ্জ, টালিগঞ্জ থেকে কবি সুভাষ। মানুষের যাতায়াতের সময়ও অনেকটাই কমিয়ে দেয় মেট্রো। সেই সার্ভিস চালু হলে মানুষ চাইবে সেটাই ব্যবহার করতে। তার মধ্যে কলকাতায় অনেক সংস্থাই তাদের অফিস খোলা রেখেছে। লোকাল ট্রেন মেট্রো না থাকায় কর্মীদের যাতায়াতে সমস্যা হচ্ছে।

অনেক অফিসই কর্মীদের যাতায়াতে সাহায্য করছে না। কিন্তু অফিস যাওয়া বাধ্যতামূলক করেছে। মেট্রো চালু হলে সেই সব মানুষের সমস্যা অনেকটাই মিটবে। কিন্তু তাতে সংক্রমণের মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনাও থাকছে। এই সব বিষয়ই ভাবাচ্ছে মেট্রো রেল কর্তৃপক্ষকে।

(বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)