কলকাতা মেট্রো চালু হচ্ছে সোমবার থেকে, একই সঙ্গে চলবে ইস্ট-ওয়েস্ট মেট্রোও

কলকাতা মেট্রোচলে স্টেশনের স্যানিটাইজেশনের কাজ। ছবি: রেলমন্ত্রকের টুইটার

জাস্ট দুনিয়া ডেস্ক: কলকাতা মেট্রো শেষ পর্যন্ত চালু হচ্ছে ১৪ সেপ্টেম্বর থেকে। তার আগে ১৩ সেপ্টেম্বর পরীক্ষার্থীদের জন্য বিশেষভাবে চালানো হবে মেট্রো। সোমবার থেকে আবার চালু হয়ে যাবে কলকাতার লাইফ লাইন। বৃহস্পতিবার কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ টুইট করে জানিয়ে দেয় সোমবার সকাল ৮টায় প্রথম মেট্রো চলবে। শেষ মেট্রোর সময় সন্ধে ৭টা। পুরো দিনে সব মিলে চলবে ১১০টি ট্রেন। অফিসের ব্যস্ত সময়ে তা চলবে ১০ মিনিটের ব্যবধানে। পরিস্থিতি বুঝে সবই কমানো বা বাড়ানো হবে।

একই দিনে শুরু হচ্ছে ইস্ট-ওয়েস্ট মেট্রো চলাচলও। যা নিয়ে এতদিন সংশয় ছিল। মনে করা হচ্ছিল এই পথে মেট্রোর প্রয়োজনীয়তা যেহেতু কম সে কারণে এই মেট্রো চলাচল এখনই শুরু করা হবে না। কিন্তু এদিন কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়ে দিল একই সঙ্গে শুরু হচ্ছে এই লাইনের চলাটলও। যেখানে কটি ট্রেন চলবে তা নির্ধারিত না হলেও আপাতত ৭২টি ধরে এগোচ্ছে রেল দফতর।

বৃহস্পতিবার মেট্রোর তরফে বিবৃতি দিয়ে এ কথা জানিয়েছেন কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ জোশীও।

তবে কলকাতা মেট্রোয় চড়ার জন্য ই-পাসের প্রয়োজন হলেও ইস্ট-ওয়েস্ট মেট্রোর ক্ষেত্রে তার কোনও প্রয়োজন নেই। স্মার্ট কার্ড থাকলেই মেট্রোয় ওঠা যাবে। কারণ, টোকেন পদ্ধতি আপাতত বন্ধ রেখেছে মেট্রো।

করোনাভাইরাসের প্রকোপের কারণে গত ২৩ মার্চ থেকে মেট্রো পরিষেবা বন্ধ ছিল। নিউ নর্মালে পরিষেবা শুরুর আগে রাজ্য এবং মেট্রো কর্তৃপক্ষ বেশ কয়েকবার আলোচনার পর ঠিক করে কলকাতা মেট্রো চালু করা হবে।

নিট পরীক্ষার্থীদের জন্য রবিবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে মেট্রো চালানো হবে। এ ক্ষেত্রে পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড দেখিয়ে মেট্রোয় উঠতে হবে।

কেন্দ্রের তরফে ৭ সেপ্টেম্বর থেকেই মেট্রো চালানোর ছাড়পত্র দিয়ে দেওয়া হয়েছিল। সেই মতো নির্ধারিত দিনেই নতুন করে মেট্রো চলাচল শুরু করে দিল্লি। কলকাতায় হচ্ছে সাতদিন পর।

(বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)