কলকাতায় লোকাল ট্রেনের সূচি বদল, অফিস টাইমে ৯৫ শতাংশ ট্রেন

কলকাতায় লোকাল ট্রেনের সূচি বদল

জাস্ট দুনিয়া ব্যুরো: কলকাতায় লোকাল ট্রেনের সূচি বদল একদিনেই। বুধবার থেকেই প্রায় সাড়ে সাতমাস পর কলকাতা ও শহরতলীর মধ্যে যোগসূত্র স্থাপন হয়েছে লোকাল ট্রেনের মাধ্যমে। এক কথায় ফিরে এসেছে শহরের গতি। কোভিড-১৯ অতিমারির কারণে এতদিন বন্ধ রাখা হয়েছিল লোকাল ট্রেন। যা খুলেছে একদিন আগেই। আর প্রথম দুই দিনের ভিড়ের কারণে সূচি বদলের সিদ্ধান্ত নিল প্রশাসন।

প্রথম দুই দিন অফিস টাইমে লোকাল ট্রেনে যেভারে জনজোয়ার তৈরি হয়েছে তাতে কপালে ভাজ পড়েছিল প্রশাসনের। শুরুর দিন সকালে নিয়ম মানা হলেও আটটা বাজতেই তা শিকেয় ওঠে। ওঠা-নামা, ট্রেনে বসা-দাঁড়ানো সবই ফিরে যায় পুরনো ছন্দে। যা দেখে অফিস টাইমে সকালে ও বিকেলে মোট ট্রেনের ৯৫ শতাংশই চালানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রশাসন।

বৃহস্পতিবার ভবানীভবনে আলোচনার পর রাজ্যের মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ও পূর্ব রেলের কর্তারা জানিয়েছেন, আপাতত সকালে অফিস যাওয়ার সময় এবং বিকেলে অফিস থেকে ফেরার সময় মোট ট্রেনের ৯৫ শতাংশই চালানো হবে। প্রয়োজনে সব ট্রেনই সেই সময় চালানোর জন্যও প্রস্তুত রয়েছে তারা।

হাওড়া ও শিয়ালদহ শাখায় গড়ে ৩০ লাখ মানুষ যাতায়াত করেন। প্রথমদিন যার সংখ্যা ছিল ১০ লাখ। অনেকটাই কম তবুও নিউ নর্ম্যানে সেটাই অনেক বেশি। এক একটি ট্রেনে ২২০০-র জায়গায় যাত্রী ছিল গড়ে ১২০০। প্রায় ১০০০ যাত্রী কম। তাতেও চিন্তার ভাজ রয়েছে। কারণ প্রথম দিনই যদি এই পরিস্থিতি হয় তাহলে সময় যত যাবে তত ভিড় বাড়বে। তাই তড়িঘড়ি অফিস টাইমে ট্রেন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল।

যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেশি ট্রেন চালানোর পক্ষে। তাঁর মতে, যত বেশি ট্রেন চলবে তত ট্রেনে ভিড় কম হবে। আর তবেই সংক্রমণের আশঙ্কা কমবে।

(বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)