কলকাতা বিমানবন্দরে করোনা রুখতে বাধ্যতামূলক কোভিড নেগেটিভ রিপোর্ট

কলকাতা বিমানবন্দরে করোনা রুখতে

জাস্ট দুনিয়া ব্যুরো: কলকাতা বিমানবন্দরে করোনা রুখতে আবার পুরনো নিয়ম ফেরানো হল। বিমানে বিভিন্ন জায়গা থেকে কলকাতায় যাতায়াতের জন্য দিতে হবে কোভিড নেগেটিভ সার্টিফিকেট। যা হতে হবে ৭২ ঘণ্টার মধ্যে। যে ভাবে প্রতিদিন দ্রুতগতিতে সংক্রমণের পরিমাণ বাড়ছে তাতে কাঠগড়ায় এই যাতায়াত। এক সময় বন্ধ হয়ে গিয়েছিল এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়া। বন্ধ হয়ে গিয়েছিল বিমান, ট্রেন চলাচল। যার ফলে ধিরে ধিরে নিয়ন্ত্রণে এসেছিল কোভিড-১৯ ভাইরাসের প্রকোপ।

কিন্তু দীর্ঘদিন এই সব বন্ধ করে রাখতে দেশের অর্থনীতির উপর খুব খারাপ প্রভাব পড়বে। যে কারণে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই খুলে দেওয়া হয়েছিল যাতায়াত ব্যবস্থা। বিমান বন্দরে দীর্ঘদিন কোভিডের নিয়ম চালু থাকলেও তা উঠে গিয়েছিল। এবার নতুন করে সব জায়গায় আবার ফিরছে সেই সব নিয়ম।

দমদম বিমান বন্দর রবিবার জানিয়েছে আপাতত রাজস্থান, গুজরাত, পঞ্জাব, পটনা, আন্দামান, ভুবনেশ্বরের মতো রাজ্যগুলোতে যেতে হলে লাগবে কোভিড নেগেটিভ সার্টিফিকেট। তবেই যাত্রী বিমানে উঠতে পারবেন। সব রাজ্যের ক্ষেত্রে রিপোর্টের সময়সীমা ৭২ ঘণ্টা হলেও আন্দামানের ক্ষেত্রে সেটা ৪৮ ঘণ্টা। যাওয়া আসা দুই ক্ষেত্রেই লাগবে কোভিড নেগেটিভ রিপোর্ট।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরটি-পিসিআর টেস্ট বাধ্যতামূলক করার কথা বলেছেন। বাংলায় নির্বাচনের আবহের মধ্যে কোভিড প্রোটোকলকে আপাতত ঠান্ডা ঘরে বন্ধ করে রাখা হয়েছে। প্রতিদিন র‍্যালি, মিটিং, মিছিলে যেভাবে মাস্কহীন মানুষে সমাগম দেখা যাচ্ছে তা দেখে রাজনৈতিক দলগুলো উচ্ছ্বসিত হচ্ছেন ঠিকই কিন্তু ডেকে আনছে প্রবল সংকট। ইতিমধ্যেই মহারাষ্ট্র, দিল্লির পরিস্থিতি ভয়ঙ্কর রূপ নিয়েছে। মহারাষ্ট্রে কার্ফু চলছে। দিল্লি সপ্তাহান্তের কার্ফু জারি করেছে। হাসপাতালে বেড নেই, শ্মশানেও জায়গা নেই। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা শিকেয় উঠেছে।

সম্প্রতি একটি ভিডিও ভিষণভাবে ভাইরাল হয়েছিল। আবার পরিযায়ী শ্রমিকরা ফিরতে শুরু করেছে বিভিন্ন রাজ্য থেকে নিজের ঘরে। বিহারের একটি স্টেশনে দেখা যাচ্ছে ট্রেন থেকে নেমেই হুরমুরিয়ে সব স্টেশনের বাইরে দৌঁড়চ্ছে। জানা গিয়েছে, যাঁরা ট্রেন থেকে নামছিল তাঁদের সকলেরই কোভিড পরীক্ষা হচ্ছিল আর সেই পরীক্ষায় ভয়েই এই দৌঁড়। আসলে সবটাই সচেতনতার অভাব।

অন্যদিকে, হরিদ্বারে গঙ্গাস্নানের যে দৃশ্য দেখা গিয়েছে তাও আতঙ্কের। জানা যাচ্ছে সেখান থেকে অনেকেই সংক্রমণ নিয়ে যাঁর যাঁর ঘরে ফিরেছেন। যার ফলে সেই এলাকায় ছড়াচ্ছে কোভিড।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)