জয়ী জহর সরকার, বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জিতে দিল্লি যাচ্ছেন তিনি

জয়ী জহর সরকার

জাস্ট দুনিয়া ডেস্ক: জয়ী জহর সরকার, তবে তাঁকে কোনও লড়াইয়ের মুখেই পড়তে হল না। কোনও প্রতিদ্বন্দিতা ছাড়াই জিতে দিল্লি যাচ্ছেন তৃণমূল প্রার্থী। সোমবার ছিল রাজ্যসভার মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। কিন্তু আর কেউ কোনও প্রার্থী দেয়নি। একমাত্র তৃণমূলই প্রার্থী দেওয়ায় জহর সরকারকে জয়ী ঘোষণা করে জয়ের সার্টিফিকেট দিয়ে দেওয়া হল। বিধানসভায় এদিন তাঁর হাতে সার্টিফিকেট তুলে দেওয়া হয়। সেই সময় তাঁর সঙ্গে সেখানে উপস্থিত ছিলেন বিধানসভার শাসক দলের মুখ্য সচেতক ‌নির্মল ঘোষ ও উপ মুখ্য সচেতক  তাপস রায়। সোমবার রাতেই দিল্লি উড়ে যাচ্ছেন তিনি। কবে শপথ নেবেন তা দলই সিদ্ধান্ত নেবে।

এদিন তিনি জয়ের সার্টিফিকেট পাওয়ার পর বলেন, ‘‘আমি আরও একবার সুযোগ পেলাম। যেভাবে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে লিখে ও বিভিন্ন মঞ্চ থেকে প্রতিবাদ করেছি, এবারও সেই প্রতিবাদ করব। ওরা যেভাবে আমাকে কাজে লাগাবে, সেভাবে কাজ করব। রাজনীতি করার জন্য অনেক ব্যাটসম্যান আছে। মোদী সরকারের সঙ্গে আমার মতের অমিল হওয়ার আমি দায়িত্ব ছেড়ে দিই। ওদের সঙ্গে কাজ করা যায় না।’’ এর সঙ্গে তিনি ডিমনিটাইজেশনের সিদ্ধান্তকেও ভুল বলে ব্যাখ্যা করেছেন। তিনি বলেন, ‘‘এখনও বলে যাচ্ছে ঠিক হয়েছে। বুঝতে পারছে না কত বড় ভুল। ক্ষুদ্র ও কুটির শিল্পর উপর বিপুল প্রভাব পড়েছে।’’

প্রাক্তন আইএএস অফিসার ও প্রসার ভারতীর প্রাক্তন সিইও জহর গত ৪২ বছর ধরে ছিলেন পাবলিক সার্ভিসেই। রাজনীতিতে হাতেক্ষরী হয়ে গেল সরাসরি রাজ্যসভার সাংসদ হিসেবে।  গত ১২ ফেব্রুয়ারি দীনেশ ত্রিবেদী রাজ্যসভার সদস্য পদ থেকে ইস্তফা দেন। তাঁর জায়গায় এবার যাচ্ছে জহর। তাঁর নাম নির্বাচিত হওয়ার পর তিনি জানিয়েছিলেন, কেন তিনি অবসরের ৫ বছর আগেই প্রসার ভারতীয় সিইও-র পদ ছেড়েছিলেন। সঙ্গে তিনি মোদীর একনায়কতন্ত্র নিয়েও ক্ষোভ প্রকাশ করেন।

তিনি জানিয়েছেন, আলাদা করে শেখার কিছু নেই। যে ভাবে তিনি চাকরি জীবনেও প্রতিদি‌ন শিখতে শিখতে কাজ করেছেন সেভাবেই রাজনীতিতেও কাজ করতে করতে শিখবেন। বিভিন্ন ইস্যু নিয়ে সরব হবে। বিশেষ করে তিনি পেগাসাস ইস্যুর কথা জানিয়েছেন। সঙ্গে কোভিড পরিস্থিতি এবং তা নিয়ে বিভ্রান্তি ছড়ানোর বিরুদ্ধেও সরব হবেন বলে জানিয়েছেন। তিনি জানিয়েছেন, ‘‘কেন্দ্রীয় সরকারের বলা সব তথ্যই তাঁর কাছে রয়েছে। তার উপর ভিত্তি করেই তিনি প্রশ্ন তুলবেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)