Jagdeep Dhankhar-কে সরাতে কলকাতা হাইকোর্টে মামলা

Governor On Education

জাস্ট দুনিয়া ব্যুরো: Jagdeep Dhankhar বনাম রাজ্য সরকারের বিরোধ এখন তুঙ্গে। প্রথম থেকেই তাঁর সঙ্গে রাজ্য সরকারের নানা বিষয়ে সমস্যা তৈরি হয়েছিল। তার কাজকর্ম, মন্তব্য নিয়ে প্রশ্ন তুলো বার বার প্রধানমন্ত্রীর দ্বারস্থও হয়েছে সরকার। কিন্তু তাতে কোনও সুরাহা হয়নি। এবার পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়কে সরানোর দাবিতে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করলেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। তাঁর বিরুদ্ধে করা হল জনস্বার্থ মামলা। যার শুনানি হবে শুক্রবার। জানা গিয়েছে, হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানি হবে।

কিছুদিন আগেই স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যপালকে টুইটারে ব্লক করে দেন। সে তথ্য তিনি নিজেই জানিয়েছিলেন। নবান্নে এক সাংবাদিক সম্মেলনে সে কথা জানিয়ে বলেছিলেন, এটা তিনি করতে বাধ্য হয়েছেন। রাজ্যপাল সারাক্ষণ নানারকমের ভুলভাল জিনিস পোস্ট করে রাজ্যসরকারকে অপমানিত করছিল। তাই না পেরেই তিনি এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। সেখানেই তিনি জানান, রাজ্যপাল প্রসঙ্গে তিনি বার বার প্রধানমন্ত্রী মোদীকে চিঠিও লিখেছেন, কিন্তু তার কোনও উত্তর আসেনি।

রাজ্যপালের বিরুদ্ধে অভিযোগ তিনি অযাচিতভাবে রাজ্য সরকারের কাজে দখল দেন। বার বার সরকার বিরোধী মন্তব্য করেন। রাজ্য সরকারের কাছে ক্ষমতার বাইরে গিয়ে জবাব চান। এরকম নান বিতর্কে সব সময় গরম থাকে রাজ্য সরকার-রাজ্যপাল ইস্যু। তাঁর বিরুদ্ধে অভিযোগ যে শুধু প্রধানমন্ত্রীর কাছেই জমা পড়েছে রাজ্যের তরফে তেমনটা নয়। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দেরও দ্বারস্থ হয়েছে রাজ্য। তাঁকেও চিঠি দিয়ে জানানো হয়েছে অভিযোগ। তবে জগদীপ ধনখড়কে থামানো যায়নি। তিনি তাঁর কাজ করেই চলেছেন।

যিনি এই মামলাটি করেছেন সেই আইনজীবী রমাপ্রসাদ সরকার তাঁর মামলা করার কারণ হিসেবে জানান, রাজ্যপাল সংবিধান বহির্ভূত ও সংবিধান বিরোধী কাজ করছিলেন। কোনও রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব করছেন বলে মনে হচ্ছে। রাজ্যের নিরপেক্ষ প্রতিনিধি হয়েও রাজ্যের কাজে বাধা দেওয়া ও সংবিধানের অবমাননা করার জন্যই তাঁকে সরানোর দাবি জানানো হচ্ছে বলে জানিয়েছেন তিনি। শুক্রবার সেই শুনানি হবে বলে জানা গিয়েছে। রাজ্যসরকার ও রাজ্যপাল সংঘাত এতে আরও চরমে পৌঁছবে নাকি সমাপ্ত হবে তা সময়ই বলবে তবে শেষ পর্যন্ত তা পৌঁছে গেল আদালতে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)