Digha গভীর নিম্নচাপের মাঝেই ভরা কোটালে জলোচ্ছ্বাসের সম্ভাবনা

Digha

জাস্ট দুনিয়া ডেস্ক: Digha কার্যত পর্যটক শূন্য। একে তো গভীর নিম্নচাপের জেরে ঘূর্ণিঝড়, তার প্রভাব— এবং এ সবের মধ্যেই ভরা কোটালে জলোচ্ছ্বাসের সম্ভাবনা সমুদ্রে। সব মিলিয়েই পরিস্থিতি একটু বেগতিক। তাই পর্যটকদের সতর্ক করতে দিঘায় রবিবার সকাল থেকেই চলছে প্রশাসনের মাইক প্রচার।

এক দিকে অমাবস্যার ভরা কোটাল, তার উপর ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব। এই জোড়া ফলার জেরে এ দিন দুপুর দেড়টা নাগাদ সমুদ্রে জলোচ্ছাসের আশঙ্কা রয়েছে। তাই এ দিন যেন কোনও ভাবেই পর্যটকেরা সমুদ্রস্নান বা গার্ড ওয়ালের কাছে বেশি ঘোরাফেরা না করেন তা জানিয়ে টানা প্রচার চলছে সৈকত সরণিতে।

আবহাওয়া দফতর আগেই জানিয়েছে, ঘূর্ণিঝড় জাওয়াদ বাংলায় আছড়ে পড়ার সম্ভাবনা নেই। তবে এর জেরে কলকাতা-সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গে আগামী সোমবার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই পরিস্থিতিতে সমুদ্রস্নানে নামতে গিয়ে বা গার্ড ওয়ালের ধারে জলোচ্ছ্বাসের মজা নিতে গিয়ে কোনও প্রাণহানি যাতে না ঘটে সে দিকেই কড়া নজরদারি স্থানীয় প্রশাসনের।

শনিবারের মতো এ দিনও দিঘার আকাশ মেঘে ঢাকা। সমুদ্রে জলের গতিও যথেষ্ট। সকাল থেকেই মাঝে মাঝে ঝিরঝিরে বৃষ্টি হচ্ছে। ফলে দিঘার তাপমাত্রাও কমেছে অনেকটাই। সকাল থেকেই পর্যটকদের সমুদ্রের পাড়ে ঘোরাফেরা করতে দেখা গেলেও ভিড় অনেকটাই হালকা রয়েছে। আবহাওয়া খারাপ থাকায় আর পাঁচটা সপ্তাহান্তের ছুটির দিনের চেনা ছবি আজ উধাও দিঘায়।

শনিবারই শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল ঘূর্ণিঝড় জাওয়াদ। রবিবার সকালে তা আরও শক্তিক্ষয় করে সাধারণ নিম্নচাপে পরিণত হয়েছে এবং ঘণ্টায় ১১ কিলোমিটার গতিবেগে ওড়িশা উপকূলের দিকে এগিয়ে আসছে বলে জানিয়েছিল আবহাওয়া দফতর। রবিবার তারা জানিয়েছে জাওয়াদের জন্য গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত ভাবে ভারী থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, রবিবার দুপুরেই নিম্নচাপ হয়ে পুরীতে ঢোকার কথা জাওয়াদের। তার পরে ওই নিম্নচাপ ধীরে ধীরে এগোবে বাংলার উপকূলের দিকে। বঙ্গোপসাগরে হঠাৎ ঘনিয়ে ওঠা ঘূর্ণিঝড় জাওয়াদ যে ক্রমশ শক্তি হারাচ্ছে তা শনিবারই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। এ-ও জানিয়েছিল যে, বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে ওই ঘূর্ণিঝড়। হাওয়া অফিসের দেওয়া শেষ তথ্য বলছে, পরের ১২ ঘণ্টায় জাওয়াদ আরও দুর্বল হবে। ফলে স্রেফ একটি নিম্নচাপ যুক্ত অঞ্চলে পরিণত হবে ওড়িশা এবং বাংলার উপকূলবর্তী এলাকা। তাতে ঝোড়ো হাওয়া না বইলেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)