Heat Wave দক্ষিণবঙ্গের ৯ জেলায় তাপপ্রবাহ, স্কুলের সময়ে বদল

Heat Wave

জাস্ট দুনিয়া ডেস্ক: Heat Wave দক্ষিণবঙ্গের ৯ জেলায় তাপপ্রবাহ চলল মঙ্গলবার, বুধবার থেকেই ওই সমস্ত জেলার পাশাপাশি দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলাতেই প্রাথমিক স্কুলের সময়ে বদল আনা হয়েছে।

সোমবার দক্ষিণবঙ্গের ১১ জেলার ১৩ জায়গায় তাপপ্রবাহ চলেছিল। মঙ্গলবার ৯ জেলায় তাপপ্রবাহ হয়েছে বলে আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান, মেদিনীপুর, ঝাড়গ্রামে তাপপ্রবাহ চলবে বলে পূর্বাভাসে জানানো হয়েছিল। কিন্তু দেখা গিয়েছে, ওই সব জেলার একাধিক জায়গায় তাপপ্রবাহ চলেছে। কোনও জায়গায় স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি বেশি তাপমাত্রা হলে তাকে তাপপ্রবাহ বলে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আপাতত গরমের হাত থেকে রেহাই মিলবে না। আগামী ২৯ এপ্রিল পর্যন্ত এই রকম অবস্থা থাকবে বলে জানানো হয়েছে। তার পর বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সেই সময়েও বৃষ্টি হবে কি না তা এখনও বলতে পারছেন না আবহবিদেরা।

দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহ চললেও উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় মনোরম আবহাওয়া রয়েছে। এমনকি এ দিন সন্ধ্যার পর পাহাড়ে এবং ডুয়ার্সের বেশ কয়েকটি জায়গায় বৃষ্টি হয়েছে। পাহাড়ে শিলাবৃষ্টির খবরও মিলেছে।

গরমের কারণে রাজ্যের স্কুলগুলিকে সকালে ক্লাস করার ব্যাপারে পরামর্শ দিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। এত দিন সকালে স্কুল হলেও তা সকাল সাড়ে ১১টা পর্যন্ত চলত। বাচ্চাদের স্বাস্থ্যের কথা ভেবে এ বার এক ঘণ্টা আগেই ছুটি দেওয়া হবে বলে বিভিন্ন জেলার প্রাথমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে।

বিভিন্ন জেলা প্রাথমিক শিক্ষা সংসদের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্কুল খোলা থাকবে। সোম থেকে শুক্রবার সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ১০টা এবং শনিবার সাড়ে ৬টা থেকে ৯টা পর্যন্ত স্কুল খোলা থাকবে।স্কুলগুলিতে পর্যাপ্ত পানীয় জল রাখার পরামর্শও দেওয়া হয়েছে ।

Heat Wave

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)