Heat Wave দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহ, পুড়ছে বাংলা

Heat Wave Bengal

জাস্ট দুনিয়া ডেস্ক: Heat Wave দক্ষিণবঙ্গ জুড়ে চলছে তাপপ্রবাহ। বৈশাখের খর রৌদ্রে পুড়ছে বাংলা। সোমবার সপ্তাহের প্রথম দিনেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহ চলেছে। তবে এখনই বৃষ্টির কোনও পূর্বাভাস শোনাতে পারেনি আবহাওয়া দফতর। মে মাসের প্রথম সপ্তাহে বৃষ্টি হওয়ার সম্ভাবনা তৈরি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

এ দিন সকাল থেকে বেলা যত বেড়েছে, তাপমাত্রা ততই বেড়েছে। একই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে আপেক্ষিক আদ্রতার পরিমাণও। ফলে অস্বস্তি বেড়েছে। কলকাতা থেকে শান্তিনিকেতন, বর্ধমান থেকে কাকদ্বীপ, পুরুলিয়া থেকে ঝাড়গ্রাম— সর্বত্রই দাবদাহ। আগুনের হলকা। উত্তরভারতে যেমন গরম হাওয়া বয়, যাকে পরিভাষায় লু বলে, এ দিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তেমন পরিস্থিতি তৈরি হয়।

এক দিকে যেমন তাপপ্রবাহ, অন্য দিকে তেমন জলস্তরও নামছে বলে সতর্ক করেছে নবান্ন। দক্ষিণবঙ্গের ৯ জেলায় ৪১টি ব্লকে জলস্তর নেমেছে বলে জানানো হয়েছে। তৈরি হয়েছে প্রবল জলকষ্ট। উত্তরবঙ্গের তিন জেলা মালদহ এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কতা জারি আবহাওয়া দফতরের।

Heat Wave

এ দিন ছিল বৈশাখের ১১ তারিখ। অর্থাৎ এপ্রিলের শেষ সপ্তাহ। কিন্তু এ বছর এখনও পর্যন্ত একটাও কালবৈশাখী হয়নি। গত ৫৫ দিন ধরে বৃষ্টি হয়নি কলকাতায়। ফেব্রুয়ারির শেষের দিকে বৃষ্টি হয়েছে কলকাতায়। তার পর থেকে ফুটিফাটা মাঠ। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, চলতি মাসে বৃষ্টির কোনও সম্ভাবনাই প্রায় নেই। মে মাসের প্রথম সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা থাকলেও, এত আগে তা নিশ্চিত করে বলাও যায় না বলে জানাচ্ছেন আবহবিদেরা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)