GTA Election: ২৬ জুন নিবার্চন, ২৯ জুন ফল

GTA Election

জাস্ট দুনিয়া ব্যুরো: বহু বছর পর শেষ পর্যন্ত হতে চলেছে GTA Election । মঙ্গলবারই দার্জিলিংয়ে বসেছিল সর্বদল বৈঠক। তার পরই নির্বাচনের দিন-ক্ষণ ঘোষণা করা হল। জিটিএ নির্বাচনের জন্য বেছে নেওয়া হয়েছে ২৬ জুনকে। ভোট গননা হবে ২৯ জুন। এদিন নির্বাচনের দায়িত্বে থাকা স্পেশাল অবজার্ভার নির্বাচনের কথা ঘোষণা করলেন। তবে সরকারী বিজ্ঞপ্তি জারি করা হবে ২৭ মে। নির্বাচনের ঠিক একমাস আগে। জিটিএ নির্বাচন যে খুব স্বাভাবিকভাবে হবে না সেটাই স্বাভাবিক। ইতিমধ্যেই বেশ কয়েকটি রাজনৈতিক দল নির্বাচনের বিরোধিতা করতে শুরু করেছে।

একটা বড় সময় ছিল যখন মাঝে মাঝেই অশান্ত হয়ে পড়ত দার্জিলিং। আগুন জ্বলেছে শান্ত পাহাড়ি এই রাজ্যে। পুড়েছে সরকারী অফিস, গেস্ট হাউস। আগুনে পুড়ে যাওয়া কঙ্কালসার দেহ নিয়ে কত কত দিন দাঁড়িয়ে থেকেছে পাহাড়ের বিভিন্ন স্থাপত্য। বার বার দার্জিলিং ও তার আশপাশে বেড়াতে গিয়ে বিপদে পড়তে হয়েছে পর্যটকদের। একটা সময় আতঙ্কে বন্ধ হয়ে গিয়েছিল ট্যুরিজম। কিন্তু পরিস্থিতি বদলেছে। শান্তি ফিরেছে।

পাহাড়ে নির্বাচনের কথা আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার তাতে শীলমোহর পড়ল। এদিন জেলাশাসক এস পুণ্যবালামের কার্যালয়ে এদিন পাহাড়ের সব দলকে নিয়ে আলোচনা হয়। তার পরই নির্বাচনের দিন ঠিক হয়। এই বৈঠকে ছিলেন স্পেশাল অবজার্ভার এজি বর্ধমান। তবে বিজেপি, জিএনএলএফ এই নির্বাচনের বিরোধিতা করে বৈঠক ছেড়ে চলে যায়। কিন্তু তাদের আপত্তিকে কোনওভাবেই আমল দেওয়া হয়নি।

২৭ মে সরকারিভাবে ঘোষণার পরই শুরু হবে মনোনয়ন পর্ব।  ৭ দিন পর্যন্ত দেওয়া যাবে মনোনয়ন জমা নেওয়ার পর্ব। প্রত্যাহার বা স্ক্রুটিনি কবে কবে হবে সেটা এখনও জানানো হয়নি। উত্তরবঙ্গ সফরে গিয়ে স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন জুনেই হবে জিটিএ নির্বাচন। সেই মতই হতে চলেছে সবটা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)