ব্রিটেন ফেরত তরুণী Omicron আক্রান্ত নন, স্বস্তি কলকাতায়

Omicron

জাস্ট দুনিয়া ডেস্ক: পশ্চিমবঙ্গে স্বস্তি। এখনও রাজ্যে Omicron আক্রান্ত ধরা পড়েনি। তবে বিদেশ থেকে কেউ রাজ্যে এসে করোনা আক্রান্ত হলেই শুরু হয়ে যাচ্ছে আতঙ্ক। কিছুদিন আগেই লন্ডন থেকে কলকাতা বিমানবন্দরে এসে নামেন ১৮ বছরের এক তরুণী। তাঁর কোভিড পরীক্ষার ফল পজিটিভ আসে। তার পরই তাঁকে বিমানবন্দর থেকে সরাসরি নিয়ে যাওয়া হয় বেলেঘাটা আইডিতে। সেখানে ওমিক্রনের কথা ভেবে তৈরি করা হয়েচে আইসোলেশন ওয়ার্ড। সেখানেই ভর্তি করা হয় তাঁকে। এর পর জিনোম সিকোয়েন্সের জন্য পাঠানো হয় তাঁর নমুনা। তারই ফল এসে পৌঁছেছে এদিন।

যা ফল এসেছে তাতে একদিকে যেমন স্বস্তি তেমন রয়েছে নতুন আতঙ্কও। সেই তরুণীর শরীরে ওমিক্রন পাওয়া না গেলেও পাওয়া গিয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট। ওমিক্রনের আগেই দেশে হানা দিয়েছিল এই ডেল্টা ভ্যারিয়েন্ট। যা অতিমারি সৃষ্টি না করলেও মারাত্মকভাবে তার রূপ বদলাতে থাকে। এই মুহূর্তে সব থেকে বেশি তুলনা চলছে এই দুই ভ্যারিয়েন্টের মধ্যে। কে বেশি শক্তিশালী ওমিক্রন না ডেল্টা—তা নিয়েও বিশেষজ্ঞ মহলে মতবিরোধ রয়েছে। তবে কোনওটাকেই উড়িয়ে দেওয়ার মতো নয়।

এদিকে আক্রান্ত তরুণীকে ইতিমধ্যেই বেলেঘাটা আইডি থেকে সরিয়ে দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানেই তাঁর চিকিৎসা চলছে। তাঁর অবস্থাও স্থিতিশীল। গত শুক্রবারই লন্ডন থেকে দোহা হয়ে কলকাতায় আসেন তিনি। লন্ডনে পড়েন। আলিপুরের বাসিন্দা। কিন্তু বিমানবন্দর থেকে তাঁর এখনও বাড়ি যাওয়া হয়নি। সেখান থেকেই কোভিড পরীক্ষার ফল পজিটিভ আসায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাঁর কোভিড রিপোর্ট পজিটিভ আসার খবরে আতঙ্ক ছড়ায় অন্য যাত্রীদের মধ্যে। কারণ ইংল্যান্ডও ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রয়েছে।

সোমবার রাজ্য স্বাস্থ্য অধিকর্তা ডাক্তার অজয় চক্রবর্তী জানান, তরুণীর ওমিক্রন না হওয়ায় সাধারণ মানুষ, তাঁর পরিবারের পাশাপাশি স্বাস্থ্যভবনও নিশ্চিন্ত। স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়ে, কলকাতা তথা রাজ্যে এখনও ওমিক্রন হানা দেয়নি। এদিকে আরও একজনের নমুনার ফল আসা এখনও বাকি রয়েছে। বাংলাদেশ থেকে তিনি বনগাঁ বর্ডার পেরিয়ে কলকাতায় এসেছেন শনিবার। তাঁরওকোভিড পজিটিভ। রাখা হয়েছে বেলেঘাটা আইডি-র আইসোলেশন ওয়ার্ডে। এদিন তাঁর নমুনা জিনোম সিকোয়েন্সের জন্য পাঠানোর কথা। তাঁর ফল নেগেটিভ এলে আপাতত কিছুটা স্বস্তি পাবে রাজ্য, প্রশাসন। কারণ ইতিমধ্যেই দেশে ৩৮ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছে। তাঁরা সকলেই দক্ষিণ আফ্রিকা বা জিম্বাবোয়ের মতো ঝুঁকিপূর্ণ দেশ থেকে এসছেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)