বৃষ্টিতে ভাসছে শহর কলকাতা, দক্ষিণবঙ্গে দুর্যোগ চলবে বুধবার পর্যন্ত

বৃষ্টিতে ভাসছে শহর কলকাতাবৃষ্টিতে ভাসছে শহর কলকাতা...

জাস্ট দুনিয়া ডেস্ক: বৃষ্টিতে ভাসছে শহর কলকাতা, চলছে অবিরাম বৃষ্টি। তবে এখনই দুর্যোগ কাটছে না। মঙ্গলবারও শহরে বৃষ্টি হবে। সোমবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে আগামী বুধবার পর্যন্ত দুর্যোগ চলবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। তবে আগামী কাল থেকে শহরে বৃষ্টির পরিমাণ কিছুটা হলেও কমবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

রবিবার মাঝরাত থেকেই ঝেঁপে বৃষ্টি হচ্ছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। সোমবার সারা দিন দফায় দফায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। ভরা শরতে অঝোর ধারায় এই বৃষ্টিতে কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে জনজীবন। ফলে বৃষ্টিতে ভাসছে শহর কলকাতা এবং গোটা দক্ষিণবঙ্গ।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। পাশাপাশি, কলকাতার উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমী অক্ষরেখা। কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘এই মুহূর্তে একটু ঘূর্ণাবর্ত আমাদের গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তার সংলগ্ন অঞ্চলের উপরে অবস্থান করছে। এই ঘূর্ণাবর্ত ভূপৃষ্ঠ থেকে উপরে প্রায় ৫.৮ কিলোমিটার উপর অবধি বিস্তৃত। পাশাপাশি, গয়া থেকে কলকাতার উপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর অবধি বিস্তৃত রয়েছে মৌসুমী অক্ষরেখা। ঘূর্ণাবর্ত এবং মৌসুমী অক্ষরেখা— এই দুয়ের প্রভাবে আজ এবং কাল দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারী বৃষ্টি হবে। ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে কয়েকটি জায়গায়। দক্ষিণবঙ্গের নীচের জেলাগুলি অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা এবং নদিয়ার বেশ কিছু জায়গায় সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। দুই বর্ধমান, দুই মেদিনীপুর, পুরুলিয়া এবং ঝাড়গ্রামের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হবে।’’

আবহাওয়া খারাপ থাকার জন্য মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে বৃষ্টির কারণে বিভিন্ন নদীর জলস্তর বাড়তে পারে। নিচু এলাকায় জমতে পারে জল। শুধু তাই নয়, ক্ষেতের শস্য ক্ষতিগ্রস্ত হতে পারে বলেও আবহাওয়া দফতর সতর্ক করেছে। মঙ্গলবারও দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আগামিকাল দক্ষিণবঙ্গের কিছু জেলায় বৃষ্টির তীব্রতা কমার সম্ভাবনা থাকলেও ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনায়। বুধবারও দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)