আফগানিস্তানে আটকে বাংলার কেউ, দ্রুত খোঁজ নেওয়ার নির্দেশ দিল নবান্ন

আফগানিস্তানে আটকে

জাস্ট দুনিয়া ব্যুরো: আফগানিস্তানে আটকে থাকলে দ্রুত খোঁজ নেওয়ার নির্দেশ দেওয়া হল জেলা শাসকদের। ইতিমধ্যেই গোটা আফগানিস্তান চলে গিয়েছে তালিবানদের দখলে। রবিবার কাবুল দখলের সঙ্গে সঙ্গেই তা নিশ্চিত হয়ে যায়। তার পর থেকেই দেশে ছাড়ার হিরিক সে দেশের নাগরিকদের মধ্যেই। বিদেশিরাও আতঙ্কে। সব দেশের প্রশাসন দ্রুত গতিতে তাদের দেশের নাগরিকদের ফেরাতে সচেষ্ট হয়েছে। কঠিন পরিস্থিতি তার মধ্যেই এই ব্যবস্থা চলছে গত দিন দিন ধরে। ভারতও ইতিমধ্যেই তিন ক্ষেপে সেখান থেকে ভারতীয় নাগরিক তথা দূতাবাস কর্মীদের দেশে ফিরিয়েছে নিরাপদে। এবার উদ্যোগ নিল বাংলা।

মঙ্গলবার নবান্নের তরফে জানতে চাওয়া হয়েছে আদৌ আফগানিস্তানের কোথাও বাংলার কেউ আটকে আছে কিনা। যদি আটকে থাকে তাহলে কতজন রয়েছেন সেই হিসেব চাওয়া হয়েছে। মঙ্গলবার পর্যন্ত রাজ্য বা জেলা প্রশাসনের কাছে কাবুল বা আফগানিস্তানে বাংলার কেউ আটকে রয়েছে এমন কোনও তথ্য বা খবর আসেনি। তবুও কোনও ঝুঁকি নিতে চাইছে না সরকার। জেলা শাসকদের ইতিমধ্যেই এই পুরো বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। জেলায় জেলায় ছড়িয়ে দিতে বলা হয়েছে যে যদি কারও পরিবারের কেউ ওই দেশে আটকে থাকেন তাহলে যেন প্রশাসনকে জানানো হয়। সঙ্গে তাঁদের বিস্তারিত দিয়ে যেমন নাম, ঠিকানা, ফোন নম্বর বা আফগানিস্তানের কোন জায়গা আটকে রয়েছেন জানাতে।

রাজ্যের তরফে সেই তথ্য দিল্লিকে পাঠানো হবে। কারণ এই মুহূর্তে প্যাসেঞ্জার বিমান আফগানিস্তানে ঢুকছে না। এমনকি বিভিন্ন দেশ থেকে যে সব বিমান ভারতে ঢোকে আফগানিস্তানের আকাশ পথকে ব্যবহার করে তাও নিষিদ্ধ করা হয়েছে। যে কারণে বিকল্প রাস্তা নেওয়ার কথা ভাবা হচ্ছে। কোনও দেশই এই মুহূর্তে আফগানিস্তানের এয়ার স্পেস ব্যবহার করছে না। যে কারণে গত দু’দিনে কাবুল বিমান বন্দরে পৌঁছেছিল ভারতীয় বায়ূসেনার দু’টি বিমান। তারাই দুই ক্ষেপে ৪৫ ও ১৩০ জনকে উদ্ধার করেছে। আরও ভারতীয় আটকে রয়েছে সেখানে। তাঁদেরও ক্রমশ উদ্ধার করার প্রস্তুতি নিচ্ছে ভারত। বাংলার কেউ আটকে থাকলে তাঁদেরও উদ্ধার করা হবে সেই পথেই।

এদিকে বাংলায় অনেক আফগান থাকে। সময়ে সময়ে যাতায়াতও করে। কাবুলিওয়ালাদের সঙ্গে বাংলার সম্পর্ক অনেক কাহিনির জন্ম দিয়েছে। সেই আফগানরা এ রাজ্যে কেমন আছেন সেদিকেও প্রশাসন নজর রাখতে বলেছে। যদিও তাঁদের এখনই দেশে তাঁদের পরিবারের কাছে ফেরার কোনও উপায় নেই। তবে তাঁদের এখানে যাতে কোনও সমস্যা না হয় সেদিকে খেয়াল রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)