বাতিল পূর্ব রেলের ট্রেন, তালিকায় আপাতত ১৯, বাড়তে পারে সংখ্যা

বাতিল পূর্ব রেলের ট্রেন

জাস্ট দুনিয়া ডেস্ক: বাতিল পূর্ব রেলের ট্রেন, আপাতত তালিকায় রয়েছে ১৯টি। ২৯ এপ্রিল ভোট মিটে গেলে ট্রেন বাতিলের সম্ভাবনা আগেই তৈরি হয়েছিল। কারণ কোভিড আতঙ্কে ট্রেনগুলোতে যাত্রী প্রায় নেই বললেই চলে। সঙ্গে রেলকর্মীদের মধ্যেও প্রচুর পরিমাণে কোভিড আক্রান্ত বাড়ছে। যার ফলে সাময়িকভাবে ‌প্রথমে লোকাল ট্রেনের সংখ্যা কমানো হয়েছিল। কারণ দেখা যাচ্ছিল লোকাল ট্রেনের চালক ও গার্ডের মধ্যে আক্রান্ত বাড়ছে। লোকাল ট্রেন কোভিডবিধি মেনে চলার কথা বার বার বললেও সেটা কোনওভাবেই সম্ভব হচ্ছে না। এবার কোপ পড়ল এক্সপ্রেস ট্রেনের উপর।

হাওড়া, শিয়ালদহ, কলকাতা, মালদহ ও ভাগলপুর থেকে বাতিল হল বেশ কিছু ট্রেন। রেলবোর্ডের সঙ্গে পূর্ব রেলের কর্তারা বিষয়টি নিয়ে আগেই কথা বলেছিলেন, যাতে যে পথে যাত্রী সংখ্যা খুব কম সেই পথের ট্রেনগুলো বন্ধ রাখা হোক। শেষ পর্যন্ত তা মেনে নিল রেল বোর্ড।

প্রথম যে ১৯টি ট্রেন বাতিল হল সেগুলো হল—হাওড়া-রামপুরহাট স্পেশ্যাল, হাওড়া-রাঁচি শতাব্দী, হাওড়া-দানাপুর, আসানসোল-হলদিয়া, শিয়ালদহ-রামপুরহাট, ভাগলপুর-আজমের, হাওড়া-রামপুরহাট, হাওড়া-আজিমগঞ্জ, কাটোয়া-আজিমগঞ্জ, হাওড়া-আসানসোল, কলকাতা-লালগোলা, হাওড়া-সিউড়ি, নবদ্বীপ-মালদহ, ভাগলপুর-মুজফফরপুর, মালদহ-দিল্লি, মালদহ-কিউল, আসানসোল-টাটা, হাওড়া-শান্তিনিকেতন, আসানসোল-দিঘা,হাওড়া-নিউজলপাইগুড়ি-হাওড়া।

পরবর্তী সময়ে আরও দূরপাল্লার ট্রেন বাতিলের রাস্তায় হাঁটতে পারে পূর্বরেল। এর আগে দক্ষিণ-পূর্ব রেলেরও বেশ কিছু ট্রেন বাতিল করা হয়েছে। এখন সর্বত্রই যাত্রীর অভাব। যাঁরা যেখানে ছিলেন সেখানেই রয়েছেন কোভিড আতঙ্কে।

এর মধ্যেই রেল কর্মীদের কীভাবে ভ্যাকসিন দেওয়া যায় তা নিয়েও ভাবনা-চিন্তা করছে দফতর। এমনিতেই নিয়ম করে রেলের কর্মীদের অফিসের তরফেই ভ্যাকসিন দেওয়া হচ্ছে। আসল মাথা ব্যথার কারণ ১৮ ঊর্ধ্বরা যুক্ত হয়ে যাওয়ায়। এমনিতেই ভ্যাকসিনের জোগান নেই কোথাও। সেক্ষেত্রে কী কী পদক্ষেপ নেওয়া হতে পারে সেদিকেও নজর রাখছে রেল দফতর। ৪৫ ঊর্ধ্বদের টিকাকরণ নিয়ম করে চলছে রেল কর্মচারীদের। বাইরে থেকে কেউ নিলে সেক্ষেত্রে রেল কর্মীদের টাকা দেবে বলেও জানিয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)