ইস্ট-ওয়েস্ট মেট্রো শুরু, উদ্বোধনে রেলমন্ত্রী, নেই রাজ্যের কোনও প্রতিনিধি

ইস্ট-ওয়েস্ট মেট্রো শুরুইস্ট-ওয়েস্ট মেট্রো শুরু

জাস্ট দুনিয়া ডেস্ক: ইস্ট-ওয়েস্ট মেট্রো শুরু করল চলাচল। আপাতত সল্টলেকের পাঁচ নম্বর সেক্টর থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্তই মিলবে এই পরিষেবা। বৃহস্পতিবার ইস্ট-ওয়েস্ট মেট্রো পথের উদ্বোধন করেন রেলমন্ত্রী পিযূষ গয়াল। তবে এ দিনের অনুষ্ঠানে ছিলেন না রাজ্য সরকারের কোনও প্রতিনিধি।

উদ্বোধনী মঞ্চ থেকে রেলমন্ত্রী পীযূষ গয়াল তোপ দাগেন রাজ্যের বিরুদ্ধে। বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্প এ রাজ্যে বাস্তবায়িত হচ্ছে না, একের পর এক এমন অভিযোগ তোলেন তিনি। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পও যে রাজ্যের বাধার মুখে পড়েছে সে কথাও উদ্বোধন মঞ্চ থেকেই বলে গেলেন রেলমন্ত্রী।


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

এ দিন সেক্টর ফাইভ স্টেশনের অনুষ্ঠান মঞ্চে বাম সরকার এবং তৃণমূল সরকারের উদ্দেশে তোপ দেগে তিনি বলেন, ‘‘কংগ্রেস যখন কেন্দ্রে ক্ষমতায় ছিল, তখন দু’টি দলই তাদের সমর্থন করেছে। কিন্তু কংগ্রেস কোনও দিনই এ রাজ্যে সে ভাবে উন্নয়নে শামিল হয়নি। মোদী সরকার আমাদের বলেছে, জমি পাওয়া গেলে এ রাজ্যে রেলের উন্নয়নে কোনও বাধা যেন না হয়।’’ অভিযোগ করেন, ‘আয়ুষ্মান ভারত’ থেকে শুরু করে কেন্দ্রের কৃষকদের জন্য প্রকল্প, কোনও কিছুই মানছে না রাজ্য সরকার। ইস্ট-ওয়েস্ট মেট্রোর বাকি অংশ চালু করতে রাজ্য সরকারকে সম্পূর্ণ সহযোগিতার আর্জিও জানান রেলমন্ত্রী।

রেলমন্ত্রী প্রথম পর্যায়ের এই ছ’টি স্টেশন সরোজিনী নাইডুকে উৎসর্গ করেন। তিনি বলেন, ‘‘এই বাংলা শ্যামাপ্রসাদের মাটি। তিনি তাঁর নামে কিছু দিন আগে কলকাতা বন্দরের নামকরণ করেছেন প্রধানমন্ত্রী। আমি ভাগ্যবান যে এক মাসের মধ্যে কলকাতায় আসতে পেরেছি। সরোজিনী নাইডুর নামে এই মেট্রো প্রকল্প সমর্পিত করছি। শুধু শ্যামাপ্রসাদ নন, বহু বিজ্ঞানী ও বিশিষ্টজনেরা এই বাংলার মাটিতে জন্মেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথম থেকেই পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহার-সহ গোটা উত্তর-পূর্বাঞ্চলের বিকাশে সাহায্য করেছেন। উন্নয়ন এগিয়ে নিয়ে গিয়েছেন।’’

রেলমন্ত্রীকে এ দিন আরও বলতে শোনা যায়, ‘‘এই ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০০৯ সালে। রাজ্য সরকার আপত্তি করায় ২০১২ সালে তা থমকে যায়। পরে রুট পরিবর্তন করে ২০১৫ সালে জোরকদমে কাজ শুরু হয়। এখনও পর্যন্ত সাড়ে ছ’হাজার কোটি টাকা খরচ হয়েছে। প্রথম পর্যায়ে ছ’টি স্টেশন উদ্বোধন হলেও পুজোর আগেই ফুলবাগান পর্যন্ত মেট্রো চালু হয়ে যাবে।’’

এ দিন বিকেল পাঁচটা দশ নাগাদ রেলমন্ত্রী সল্টলেক সেক্টর ফাইভের অনুষ্ঠানস্থলে আসেন। ছিলেন বাবুল সুপ্রিয় এবং মেট্রোর কর্তারা। উপস্থিত ছিলেন পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের পদস্থ আধিকারিকরাও। রেলমন্ত্রীর ভাষণ চলে প্রায় এক ঘণ্টা। এর পর মেট্রোয় চড়ে এই সূচনা করেন মন্ত্রী পীযূষ গয়াল। তবে যাত্রীদের জন্য মেট্রো চলাচল শুরু হবে আগামিকাল, শুক্রবার থেকে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)