বিধাননগরে দাঁড়াবে না ট্রেন, ভিড় সামলাতে অভিনব উদ্যোগ রেলের

বিধাননগরে দাঁড়াবে না ট্রেন

জাস্ট দুনিয়া ব্যুরো: বিধাননগরে দাঁড়াবে না ট্রেন, বৃহস্পতিবার নবমীর দুপুরে এমনই সিদ্ধান্ত নিল রেল। বিধাননগর স্টেশনে নেমে অনেক পুজো এক সঙ্গে দেখে ফেলা যায়। সেখান থেকেই পৌঁছে যাওয়া যায় শ্রীভূমির মতো বিখ্যাত প্যান্ডালে। যা অবশ্য অষ্টমীর রাতেই দর্শক ঢোকা বন্ধ করে দিয়েছে পুলিশ। এত ভিড় হয়েছিল, যাতে যে কোনও সময় বড় দুর্ঘটনা ঘটে যেতে পারত। একই পরিস্থিতি বিধাননগর স্টেশনেরও। কাতাড়ে কাতাড়ে লোক ট্রেন থেকে নামছে উঠছে। এমনিতেই বিধাননগরের প্ল্যাটফর্মগুলো অন্যান্য স্টেশনের তুলনায় ছোট। স্বাভাবিক সময়েই ভিড়ে আটকে থাকতে হয় ট্রেন থেকে নেমে। এখন পরিস্থিতি আরও খারাপ।

বৃহস্পতিবার বিকেল ৪টে থেকে শিয়ালদহগামী কোনও ট্রেনই আর দাঁড়াবে না বিধাননগর স্টেশনে। তার মানে ডাউন ট্রেন দাঁড়াবে না বিধাননগরে। কিন্তু আপ ট্রেন মানে শিয়ালদহ থেকে ছাড়া ট্রেন নিয়ম করেই বিধাননগর স্টেশনে দাঁড়াবে। মানুষের ভিড় নিয়ন্ত্রণ করতেই এই পথ বেছে নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে রেলের তরফে। আপাতত শুক্রবার ভোর ৪টে পর্যন্ত এই নিয়ম লাগু থাকবে। পরবর্তী সময়ে বাড়তে পারে। তবে শুক্রবার দশমী। তাই ঠাকুর দেখার ভিড় অনেকটাই কমে যাবে বলেই মনে করা হচ্ছে।

দশমী থেকে শুরু হয়ে যাবে বিসর্জন পর্ব। এদিকে বৃহস্পতিবারই রাতে লোকাল ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। উৎসবের কথা মাথায় রেখে কোভিড বিধিতে শিথিলতা এনেছিল প্রশাসন। রাতের কার্ফু তুলে দেওয়া হয়েছিল। মাঝ রাত পর্যন্ত ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু অতিরিক্ত উৎসাহ যে বিপদ ডেকে আনতে চলেছে তা বুঝতে অনেকটাই দেড়ি হয়ে গেল। বুধবার বুর্জ খলিফা মন্ডপে দর্শনার্থীদের ঢোকা বন্ধ করার পাশাপাশি রাতের ট্রেনও বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। মানুষ সচেতনতার এমন অভাব হলে প্রশাসনকেই কঠিন হাতে আবার ময়দানে নামতে হবে, সেটা বোঝাই গেল।

একে তো কোভিড পরিস্থিতি তার উপর শয়ে শয়ে মানুষের ঢল একটি মন্ডপকে ঘিরে। যার ফলে ভিআইপি রোড থেকে পুরো উল্টোডাঙা স্তব্ধ হয়ে গিয়েছিল বুধবার রাতে। তার আগেই শ্রীভূমির মন্ডপের লেজার লাইট শো বন্ধ করে দেওয়া হয় বিমান চলাচলের সমস্যা হওয়ায়।  মানুষের ভিড় ঠেকাতে বুধবার সন্ধে থেকে বন্ধ করে দেওয়া হয় আলোও। তার পরও মানুষকে রোখা যায়নি যতক্ষণ না পুলিশ শক্ত হাতে ভিড়কে সরিয়ে মন্ডপে ঢোকা বন্ধ করে দিয়েছে। সব দায়িত্ব প্রশাসনের নয়, সাধারণ নাগরিকদেরও দায়িত্ব রয়েছে, কবে বুঝবে মানুষ।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)