ফাগুন হাওয়ায় দোলে বঙ্গ, করোনা-আতঙ্ককে দূরে সরিয়ে আবির-রঙে বসন্ত মাতোয়ারা

ফাগুন হাওয়ায় দোলে বঙ্গদোলের দিনে রঙিন পাওলি...

জাস্ট দুনিয়া ডেস্ক: ফাগুন হাওয়ায় দোলে বঙ্গ মাতল। করোনা ভীতিকে উড়িয়ে দিয়ে আবির-রঙে মাতোয়ারা বসন্ত।

করোনাভাইরাসের আতঙ্কে রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রী, সকলেই বড়সড় জমায়েত এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন। যে কারণে বিশ্বভারতী কর্তৃপক্ষ এবার বসন্তোৎসব বাতিল করেছিলেন। কিন্তু শহরের দোল-চিত্রে তার তেমন কোনও প্রভাব পড়ল না।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

দোলের দিন সকাল থেকেই রাজনীতিবিদ থেকে সেলিব্রিটি— সকলেই মেতে উঠলেন রঙের উৎসবে। শাসক থেকে বিরোধী প্রত্যেক দলেরই নেতানেত্রীকে এ দিন দেখা গিয়েছে রং খেলতে। এমনিতেই রঙের উৎসবের মাধ্যমে চিরকালই রাজনীতিবিদরা তাঁদের জনসংযোগের কাজটা করেন। রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, সামনেই পুরভোট। ফলে, করোনা-আতঙ্ককে দূরে সরানো ছাড়া তেমন কোনও রাস্তাও ছিল না রাজনীতিবিদদের কাছে।

সকালে নিজের এলাকায় প্রভাতফেরিতে বেরোন দমদমের বিধায়ক ও রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু। কলকাতার মেয়র তথা রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমও নিজের বাড়িতে এবং পাড়ায় দোল খেলেছেন। প্রতাপাদিত্য রোডে কচিকাঁচা পরিবেষ্টিত হয়ে দোল খেলতে দেখা গিয়েছে কলকাতা পুরসভার চেয়ারপার্সন মালা রায়কে। লেক টাউনে বসন্তোৎসবে মেতেছেন দমকলমন্ত্রী সুজিত বসু। পিছিয়ে নেই বিরোধীরাও। যাদবপুরের সিপিএম বিধায়ক সুজন চক্রবর্তী এবং উত্তর দমদমের সিপিএম বিধায়ক তন্ময় ভট্টাচার্য নিজ-নিজ পাড়ায় দোল খেলেছেন। প্রাতর্ভ্রমণে গিয়েই দোল খেলেছেন বিজেপির রাজ্য সভাপতি ও বিধায়ক দিলীপ ঘোষ।

রাজনীতিকদের মতোই রঙে ভাসল গোটা টলিপাড়া। বড়, ছোট— বিভিন্ন মাপের অভিনেতা-অভিনেত্রীকে এ দিন দেখা গেল জমিয়ে দোল খেলতে। ব্যক্তিগত কারণে দেব, অঙ্কুশ, পায়েল সরকারের মতো কয়েক জন এ বার দোল না খেললেও পাওলি দাম, মিমি চক্রবর্তী, অনির্বাণ ভট্টাচার্য, শ্রাবন্তী চট্টোপাধ্যায়েরা সকলেই দিনভর মজে রইলেন নিজেদের রঙিন করে তুলতে।

দোল উৎসবে মেতেছেন গায়ক নচিকেতাও। দোলের আগের দিন বিকেলে বেলগাছিয়ার মিল্ক কলোনি থেকে পাইকপাড়া— তিন-চার কিলোমিটার পথ পায়ে হেঁটে রং-গান-নাচের সঙ্গে তিনি পরিক্রমা করেন। সঙ্গে ছিলেন তাঁর প্রচুর গুণগ্রাহী।

বাইরেও চিরাচরিত রীতি মেনে পাড়ায় পাড়ায় পরিচিত-অপরিচিতকে রাঙিয়ে দিয়েছেন মানুষজন। কচিকাঁচা, জোয়ান, বৃদ্ধ নির্বিশেষে উৎসবে মেতেছেন। পথেঘাটেও রং খেলেছেন মানুষ।

এ বার বসন্তোৎসবে সুনসান ছিল শান্তিনিকেতন। তবে, পর্যটকেরা দোলের দিনে সোনাঝুরিতে রং খেলায় মাতেন।


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন