শিলিগুড়িতে ডেল্টা ও ইউকে ভ্যারিয়েন্ট, উদ্বেগ গোটা উত্তরবঙ্গে

শিলিগুড়িতে ডেল্টা ও ইউকে ভ্যারিয়েন্ট

জাস্ট দুনিয়া ডেস্ক: শিলিগুড়িতে ডেল্টা ও ইউকে ভ্যারিয়েন্ট মিলল। এর ফলে করোনা-উদ্বেগ ছড়িয়েছে গোটা উত্তরবঙ্গ জুড়ে। সব মিলিয়ে শিলিগুড়িতে ডেল্টা ও ইউকে ভ্যারিয়েন্ট মিলেছে মোট সাত জনের শরীরে। করোনার এই নতুন ভ্যারিয়েন্ট যে উত্তরবঙ্গের সাত রোগীর শরীরে মিলেছে, তা স্বীকার করে নিয়েছেন স্বাস্থ্য কর্তারাও। বেশ কিছু দিন ধরে পাশের রাজ্য সিকিমে ডেল্টা ভ্যারিয়েন্টের প্রকোপের কথা জানা যাচ্ছিল। সেখানে ৯৭ জনের লালারসের নমুনা পরীক্ষায় ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতির প্রমাণ মেলে। কিন্তু করোনা-আক্রান্তের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পেলেও শিলিগুড়িতে ডেল্টা ও ইউকে ভ্যারিয়েন্ট এত দিন কারও শরীরে মেলেনি।

সম্প্রতি কল্যাণীর জেনোমিক্সে কয়েক জন করোনা-আক্রান্তের লালারসের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। সেই পরীক্ষার রিপোর্ট এসেছে মঙ্গলবার। যে পাঁচ জনের শরীরে ডেল্টা ভ্যারিয়েন্ট মিলেছে তাঁদের এক জনের বাড়ি শিলিগুড়ির সূর্য সেন কলোনিতে। চম্পাসারি, মংপুর রিশপ এবং নৌকা ঘাটের এক জন করে বাসিন্দা রয়েছেন। অন্য এক জন করোনা-আক্রান্ত ভর্তি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। এই পাঁচ জনের নমুনা পরীক্ষায় ডেল্টা ভ্যারাইটির সন্ধান মিলেছে।

অন্য দিকে শিলিগুড়ির মহামায়া কলোনি এবং মাটিগাড়ার এক জন করে করোনা-আক্রান্তের শরীরে ইউকে ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছে বলে জানিয়েছেন উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের সুপার সঞ্জয় মল্লিক। তিনি জানিয়েছেন, ‘‘আতঙ্কিত হওয়ার কিছু নেই। সাধারণ মানুষকে শুধু সতর্ক থাকতে হবে। সংক্রমণ কমে গিয়েছে বলে এখন যাঁরা কোভিড প্রোটোকল মানছেন না, তাঁদের আরও সতর্ক হতে হবে।’’ পাশাপাশি তিনি সতর্কও করেছেন। তিনি বলেছেন, ‘‘ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ খুব দ্রুত ছড়িয়ে পড়ে। পরিবারের এক জন সংক্রমিত হলে গোটা পরিবারে সেখান থেকে সংক্রমিত হওয়ার সম্ভাবনা থেকে যায়।

সম্প্রতি এক সমীক্ষায় ভারতের ন্যাশনাল সেন্টার ফর ডিজিস কন্ট্রোল-ও জানিয়েছে, টিকা নেওয়ার পরও ডেল্টা প্রজাতিতে আক্রান্ত হচ্ছেন অনেকেই। যা আলফা প্রজাতির ক্ষেত্রে হয়নি। ফলে টিকা নেওয়ার পরও সংক্রমিত হওয়ার বিষয়টি উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসক মহলে। প্রায় ১০০ দেশে এই প্রজাতির অস্তিত্ব মিলেছে। ভারতে প্রথম হদিশ পাওয়া ডেল্টা প্রজাতির সংক্রমণ ছড়ানোর ক্ষমতা অনেক বেশি হওয়ায় বিষয়টি নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ডেল্টা প্রজাতির সংক্রমণ রুখতে বাধ্যতামূলক ভাবে মাস্ক পরা এবং শারীরিক দূরত্ব বিধি বজায় রাখার কথা বলেছেন হু প্রধান টেড্রস অ্যাডানম গ্যাব্রিয়েসাস। তিনিও সম্প্রতি বলেছেন, ডেল্টাই এখনও পর্যন্ত করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক প্রজাতি। যে সব জায়গায় টিকাকরণের হার কম, সেখানে দ্রুত ছড়াচ্ছে এই প্রজাতির করোনাভাইরাস।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)