ভুয়ো টিকা শিবির: দেবাঞ্জন দেবের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা

ভুয়ো টিকা শিবিরদেবাঞ্জন দেব

জাস্ট দুনিয়া ব্যুরো: ভুয়ো টিকা শিবির নিয়ে অভিযুক্ত দেবাঞ্জন দেবের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা রুজু করল কলকাতা পুলিশ। ওই যুবকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০৭ ধারা (খুনের চেষ্টা)-য় করা মামলায় শনিবার সায় দিল আলিপুর আদালত। এ দিন দেবাঞ্জন দেবের তিন সঙ্গীকেও গ্রেফতার করেছে পুলিশ। তাঁদের নাম সুশান্ত দাস, রবিন শিকদার এবং শান্তনু মান্না। ধৃতদের আলিপুর আদালতে হাজির করানো হলে বিচারক তাঁদের ২ জুলাই পর্যন্ত পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন।

শুক্রবারই কলকাতা পুলিশ ভুয়ো টিকা শিবির নিয়ে তদন্ত করে দেখতে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করে। ওই দিনই কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্রের সঙ্গে ফোনে কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভুয়ো টিকা শিবির নিয়ে অভিযুক্ত দেবাঞ্জন দেবের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ এনে মামলা দায়ের করতে বলেন। একই সঙ্গে তিনি পুলিশ কমিশনারকে অনুরোধ করেন, এই মামলায় দোষীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে হবে। এর পরেই শনিবার ভুয়ো টিকা শিবির নিয়ে অভিযুক্ত দেবাঞ্জন দেবের বিরুদ্ধে করা পুরনো মামলার সঙ্গে ৩০৭ ধারা জুড়ে দেওয়ার আবেদন জানানো হয় আলিপুর আদালতে। বিচারক সেই আবেদন মঞ্জুর করেন।

পুলিশ জানিয়েছে, প্রাথমিক তদন্তের পর জানা গিয়েছে অভিযুক্ত দেবাঞ্জন দেবের ওই শিবিরগুলোতে করোনার টিকার বদলে অ্যামিকেসিন অ্যান্টি-বায়োটিক দেওয়া হয়েছিল। কারও ওই অ্যান্টি-বায়োটিকে অ্যালার্জি আছে কি না তা না জেনেই ওই ইঞ্জেকশন দেওয়া হয়। এতে কারও কারও মৃত্যু পর্যন্ত হতে পারত বলে মনে করেছেন চিকিৎসকেরা।

তবে এ দিন দেবাঞ্জনের বিরুদ্ধে আরও তিনটি অভিযোগ জমা পড়েছে কসবা থানায়। সব ক’টি অভিযোগই প্রতারণা এবং জালিয়াতির। সরকারি বরাত পাইয়ে দেওয়ার নাম করে একাধিক ব্যক্তির কাছ থেকে লক্ষ লক্ষ টাকা নেওয়ার অভিযোগও উঠছে দেবাঞ্জনের বিরুদ্ধে। একটি বেসরকারি সংস্থা থানায় করা অভিযোগে জানিয়েছে, তাদের ১৭২ জন কর্মীকে টিকা দেওয়ার দায়িত্ব নিয়েছিলেন দেবাঞ্জন। সেই বাবদ সংস্থার তরফে ১ লক্ষ ২০ হাজার টাকা দেওয়া হয় তাঁকে। এক ঠিকাদার অভিযোগ করেছেন, স্টেডিয়াম নির্মাণের বরাত পাইয়ে দেওয়ার নাম করে তাঁর কাছ থেকে ৯০ লক্ষ টাকা হাতিয়ে নেন দেবাঞ্জন। একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থাও দেবাঞ্জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। তাদের দাবি, সরকারি বরাত পাইয়ে দেওয়ার নাম করে তাদের কাছ থেকে ৪ লক্ষ টাকা নিয়েছিলেন দেবাঞ্জন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)