Darjeeling Snowfall আবারও বরফের চাদরে ঢাকল শৈলশহর

Darjeeling Snowfall

জাস্ট দুনিয়া ডেস্ক: Darjeeling Snowfall এখন আর কোনও নতুন ঘটনা নয়। সম্প্রতি কয়েকদিনের মধ্যেই এই নিয়ে তিনবার তুষারপাতের ঘটনা ঘটল বাঙালর প্রিয় ট্যুরিস্ট ডেস্টিনেশনে। শুক্রবার যে গোটা বাংলা জুড়ে প্রবল বৃষ্টি হবে তা আগেই জানিয়ে দিয়েছিল আবহওয়া দফতর। সেই মত বৃহস্পতিবার থেকেই ছিল আকাশের মুখ ভাড়। যদিও সেদিন বৃষ্টি হয়নি তেমন। কিন্তু শুক্রবার সকাল থেকেই দক্ষিণ ও উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি শুরু হয়। আগে থেকেই পাহাড়ের তাপমাত্রা নিম্নমুখি ছিল। বৃষ্টির কারণে তা আরও কমে যায়। যার ফল তুষারপাত।

বৃষ্টি কখন যে তুষার হয়ে ঝড়ে পড়তে শুরু করেছে তা খেয়ালই করেননি পর্যটকরা। বৃষ্টির কারণে এই মুহূর্তে পাহাড়ে থাকা পর্যটকরা ঘরের মধ্যেই ছিল। কিন্তু হঠাৎই চারদিক সাদা হতে দেখে সম্বিত ফেরে তাদের। আর তখন কে আটকে রাখে তাঁদের ঘরে। শুরু হয়ে আয় বরফ নিয়ে হুটোপুটি। যারা রাস্তায় ছিলেন তা তুষারপাতের মধ্যেই সমতল থেকে পাহাড়ে পৌঁছন।

তবে এর মধ্যে ঘটেছে এক অভিনব ঘটনা। ঘুম ঢেকে গিয়েছে পুরো বরফে। গোটা এলাকা সাদা হয়ে রয়েছে। টয়ট্রেনের লাইনেও জমে গিয়েছে বরফ। জানা যাচ্ছে ঘুমে এমন তুষারপাতের ঘটনা সাম্প্রতিক সময়ে ঘটেনি। শুধু ঘুম নয় যে সব জায়গায় তুষারপাতের কথা ভাবাই যায় না সেখানেও এদিন তুষারপাত হয়েছে। কার্শিয়াংয়ের বেশ কিছু এলাকা যেমন চটকপুরে তুষারপাত হয়েছে একই সময়ে। প্রবল তুষারপাতের কারণে অনেক জায়গায় ব্যহত হয়েছে যান চলাচল।

পশ্চিমবঙ্গের সর্বোচ্চ স্থান সান্দাকফুতে গত কয়েক মাসে মাঝে মধ্যেই তুষারপাতের ঘটনা ঘটেছে। এদিন তার অন্যথা হয়নি। পুরো সিঙ্গালিলা রেঞ্জ জুড়েই তুষারপাত চলছে শুক্রবার। তবে প্রশাসনের তরফে ঝুঁকি নিয়ে পর্যটকদের রাস্তায় বেরতে না করা হয়েছে। যাঁদের এদিন ফেরার কথা তাঁদের সব খবর নিয়েই বেরতে বলা হয়েছে এবং হাতে সময় নিয়েই যেন তাঁরা রাস্তায় বেরোন সেই নির্দেশও দেওয়া হয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)