Duare Sarkar প্রকল্পে এবার ঘরে বসেই মিলবে করোনার টিকা

Duare Sarkar

জাস্ট দুনিয়া ব্যুরো: আর লম্বা লাইনে দাঁড়াতে হবে না। টিকার জন্য হন্যে হয়ে ঘুরতে হবে না। এখন Duare Sarkar প্রকল্পে পাওয়া যাবে করোনার টিকা। শুক্রবার এমনটাই জানিয়েছে রাজ্য সরকার। জেলাশসক ও জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের এই মর্মে নির্দেশও পাঠিয়ে দিয়েছে স্বাস্থ্য দফতর। ফেব্রুয়ারি মাস থেকেই শুরু হয়ে যাবে এই প্রকল্প। দুয়ারে সরকার প্রকল্পের আওতায় এছাড়াও থাকবে চোখ পরীক্ষাসহ বেশ কিছু চিকিৎসা। যাঁদের এক্স রে বা ইসিজির দরকার হবে তাঁদের নাম নিয়ে নির্দিষ্ট দিনে স্বাস্থ্য কেন্দ্রে বুক করে দেওয়া হবে।

স্বাস্থ্য আধিকারি ডাঃ অজয় চক্রবর্তী বলেন, ‘‘দুয়ারে সরকার প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছে স্বাস্থ্য দফতরও। এলাকার কোনও একটি ক্লাবকে চিহ্নিত  করে সেখান থেকে করোনার টিকা পাঠানো হবে। চিহ্নিত করা হবে এলাকায় কাঁরা প্রথম বা দ্বিতীয় ডোজ পাননি। তাঁদের প্রয়োজনীয় নথি দেখে তাঁদের টিকা দেওয়া হবে।’’সব কাজই করবেন স্বাস্থ্য কর্মীরা। তিনি জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় স্বাস্থ্য পরিষেবাও মানুষের বাড়িতে পৌঁছে দেওয়ার পথে হাঁটছে স্বাস্থ্য দফতর।

তৃতীয়বার রাজ্যে ক্ষমতায় আসার পর অনেকগুলো প্রকল্পতে জোড় দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যে রয়েছে, খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, জাতিগত শংসাপত্র, শিক্ষাশ্রী, কন্যাশ্রী, রূপশ্রী, ঐক্যশ্রী, জয় জহর, ১০০ দিনের কাজের মতো গুরুত্বপূর্ণ প্রকল্পগুলো। দুয়ারে সরকার ইতিমধ্যেই সাফল্য পেয়েছে। সব প্রকল্পকে গুরুত্ব দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। করোনার তৃতীয় ঢেউয়ের কারণে এই প্রকল্প কিছুটা ধাক্কা খেয়েছিল। তবে এখন আবার ঘুরে দাঁড়াচ্ছে।

শুক্রবার নবান্ন থেকে প্রকল্পের সময়সূচি ঘোষণা করা হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে ‘পাড়ায় সমাধান’ সর্মসূচি। চলবে ১৫ মার্চ পর্যন্ত। সেখানে সকলের সমস্যার সমাধান করা হবে। ১ ফেব্রুয়ারি থেকে আবেদনপত্র জমা দিতে পারবেন। ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে সমাধানের কাজ। ১ মার্চ থেকে সমস্যার সমাধান পাবেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)