কলকাতায় করোনা আক্রান্তের প্রথম ঘটনা, লন্ডন ফেরত তরুণের দেহে মিলল কোভিড-১৯

কলকাতায় করোনাকলকাতায় করোনা

জাস্ট দুনিয়া ডেস্ক: কলকাতায় করোনা আক্রান্তের প্রথম ঘটনা, লন্ডন থেকে আসা তরুণের দেহে মিলল কোভিড-১৯। মঙ্গলবার রাত সাড়ে আটটা নাগাদ নাইসেড থেকে ওই তরুণের লালারসের রিপোর্ট পাঠানো হয় স্বাস্থ্য ভবনে। সেখানে দেখা যায়, লন্ডন থেকে শহরে ফেরত আসা ওই তরুণের লালারসের নমুনায় কোভিড-১৯ পজিটিভ। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, ওই তরুণের নমুনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে।

আপাতত ওই তরুণ বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি। তাঁর বাবা-মা এবং গাড়িচালককে রাজারহাটে কোয়রান্টিন করে রাখা হয়েছে বলে স্বাস্থ্য ভবন সূত্রে জানানো হয়েছে।


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

জানা গিয়েছে, ওই তরুণ ১৫ মার্চ, রবিবার ভোরে লন্ডন থেকে কলকাতায় ফেরেন। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। লন্ডনে এক বান্ধবীর সংস্পর্শে তিনি এসেছিলেন। কলকাতায় ফেরার পর ওই তরুণ জানতে পারেন, তাঁর বান্ধবীর শরীরে করোনা ভাইরাসের প্রমাণ মিলেছে। তাঁকেও লালারসের নমুনা পরীক্ষা করতে বলা হয়।

এর পর ওই তরুণ সোমবার এমআর বাঙুর হাসপাতালে যান। সেখানে চিকিৎসকেরা পরীক্ষা করে তাঁকে তৎক্ষণাত বেলেঘাটা আইডি হাসপাতালে যাওয়ার কথা বলা হয়। কিন্তু, তিনি তা যাননি। পরে মঙ্গলবার সকালে তিনি বেলেঘাটা আইডি-তে যান। সেখানে তাঁর লালারসের নমুনা সংগ্রহ করা হয়। তার পর দু’বার পরীক্ষার পর এ দিন রাতে জানা যায়, তাঁর কোভিড-১৯ পজিটিভ এসেছে।

ওই তরুণ ১৫ মার্চ, রবিবার ভোরে লন্ডন থেকে কলকাতায় ফেরেন। তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। লন্ডনে এক বান্ধবীর সংস্পর্শে তিনি এসেছিলেন। কলকাতায় ফেরার পর ওই তরুণ জানতে পারেন, তাঁর বান্ধবীর শরীরে করোনা ভাইরাসের প্রমাণ মিলেছে। তাঁকেও লালারসের নমুনা পরীক্ষা করতে বলা হয়।

ওই তরুণের মা রাজ্য সরকারের আমলা পদে কাজ করেন। সোমবার সারা দিন তিনি নবান্নেই কাজ করেছেন বলে খবর। তরুণের লালারসের নমুনায় কোভিড-১৯ এর প্রমাণ মিলতেই তাঁর বাবা-মা এবং গাড়িচালককে কোয়রান্টিনে পাঠানো হয়েছে। এমনকি, এমআর বাঙুর হাসপাতালে যে চিকিৎসক ওই তরুণকে দেখেছিলেন, তাঁকেও আইসোলেশনে রাখা হয়েছে। ওই চিকিৎসকের সঙ্গে থাকা এক জন স্বাস্থ্যসহায়ককেও রাখা হয়েছে আইসোলেশনে।

আপাতত ওই তরুণ বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি। তাঁর বাবা-মা এবং গাড়িচালককে রাজারহাটে কোয়রান্টিন করে রাখা হয়েছে বলে স্বাস্থ্য ভবন সূত্রে জানানো হয়েছে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)