লকডাউনের প্রথম দিন, শহর থেকে জেলায় তৎপর প্রশাসন

লকডাউনের প্রথম দিনশহরের বিভিন্ন এলাকায় লকডাউনের ছবি। ছবি—কলকাতা পুলিশের টুইটার থেকে

জাস্ট দুনিয়া ব্যুরো: লকডাউনের প্রথম দিন জায়গায় জায়গায় তৎপরতা দেখা গেল পুলিশ, প্রশাসনের মধ্যে। শনিবারই ঘোষণা করা হয় রবিবার থেকে আগামী ১৫ দিন রাজ্য জুড়ে চলবে লকডাউন। গুরু্তবপূর্ণ পরিষেবা ছাড়া বন্ধ থাকবে সব। সেই মতো শনিবার বিভিন্ন বাজারে যেমন উপচে পড়েছিল ভিড় তেমনই রবিবার সকালেও নির্ধারিত সময়ের মধ্যে বাজারগুলোতে ছিল মানুষে ঢল। এই দৃশ্য নতুন কিছু নয়। গতবারও লকডাউন ঘোষণা হওয়ার পর শহর থেকে জেলা সর্বত্র দেখা গিয়েছিল বাজারের হিরিক। তবে এবার খুবই কড়া হাতে যে এই লকডাউন সামলানো হবে তা শনিবারই জানিয়েছিলেন দিয়েছিলেন রাজ্যের মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

রবিবার দেখা গেল বিভিন্ন জায়গায় ১০টার পরই ফাঁকা হয়ে গিয়েছে বাজার, দোকান। সারাক্ষণ বিভিন্ন জায়গায় পুলিশ মাইকিং করছে যেন নিয়মের অবজ্ঞা না হয়, তাহলে কঠিন শাস্তির মুখে পড়তে হবে। লক্ষ্য যেভাবে পশ্চিমবঙ্গ আক্রান্ত হয়েছে সেই সংক্রমণের শৃঙ্খল ভাঙা। প্রথম দিনের ছবি বলছে প্রশাসনের নির্দেশ মানছে সাধারণ মানুষ।

রাস্তায় কোনও যানবাহন নেই। ব্যাক্তিগত গাড়িতে নিষেধাজ্ঞা থাকায় একদমই ফাঁকা রাস্তা। শহর জুড়ে চলছে নাকা চেকিং। এমনও দৃশ্য দেখা গিয়েছে কোথাও কোথাও নিয়ম মেনে সকাল ৭-১০টা পর্যন্ত বাজার খোলা থাকলেও মানুষের ভিড় নেই। সময়ের আগেই অনেক দোকান গুটিয়ে ফিরে গিয়েছেন দোকানিরা। অনেকে এদিন দোকানই খোলেননি।

এই লকডাউনকে বেশিরভাগ সাধারণ মানুষই স্বাগত জানিয়েছেন। তবে প্রশ্ন উঠছে, ১৫ দিন তো ঠিক আছে কিন্তু এই ১৫ দিনে কি করোনা শৃঙ্খল ভাঙা সম্ভব হবে? আর তা যদি না হয় তাহলে যদি লকডাউনের সময়সীমা বাড়ে তবে বিপদে পড়বে দিন আনা দিন খাওয়া মানুষগুলো। আবার কর্ম সংস্থানের অভাব দেখা দেবে। চাকরি হারাবে মানুষ। এই পরিস্থিতিতে একটা আতঙ্কের আবহ তো থাকছেই।

লোকাল ট্রেন আগেই বন্ধ হয়েছিল। যার প্রভাব অনেক দিন আনা দিন খাওয়া মানুষের উপর পড়েছে তো বটেই। এবার তা দীর্ঘায়িত হল। আরও দীর্ঘায়িত হলেই বিপদ না হলেও বিপদ। যেমনটা বাকি সব রাজ্যেই হয়েছে। দিল্লি, মহারাষ্ট্র লকডাউনের সময়সীমা বাড়িয়ে বাড়িয়েই কিছুটা হলেও নিয়ন্ত্রণে আনতে পেরেছে। শুরুতে সপ্তাহান্তের কার্ফু তার পর সেমি লকডাউন তার পর সম্পূর্ণ লকডাউন প্রথমে এক সপ্তাহ তার পর তা বাড়ানো হয়েছে এবং এখনও তা চলছে। এবারের লকডাউনের সিদ্ধান্ত রাজ্যগুলোর উপরই ছেড়ে দিয়েছে কেন্দ্র সরকার।

পশ্চিমবঙ্গ অনেকটাই দেড়ি করে ফেলল।  যা নিয়ন্ত্রণে আনতে সময় তো বেশি লাগবেই। লকডাউনের প্রাথমিক সময়সীমা বাড়ার সম্ভাবনা থাকছেই।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)