মমতার বিরুদ্ধে প্রার্থী দেবে না কংগ্রেস, ৬ জনের নাম পাঠাল রাজ্য বিজেপি

মমতার বিরুদ্ধে প্রার্থী দেবে না কংগ্রেস

জাস্ট দুনিয়া ব্যুরো: মমতার বিরুদ্ধে প্রার্থী দেবে না কংগ্রেস, ভবানীপুর উপনির্বাচন নিয়ে এমন সিদ্ধান্তই নিয়েছে তারা। মঙ্গলবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। তিনি জানান, দলের সর্বোচ্চ নেতৃত্ব ভবানীপুরে প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। অন্য দিকে, ওই কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী পদের জন্য বিজেপি ৬ জনের নাম কেন্দ্রীয় নেতৃত্বের কাছে পাঠিয়েছে বলে সূত্রের খবর। পাশাপাশি, মমতার বিরুদ্ধে প্রার্থী দেবে না কংগ্রেস— এই সিদ্ধান্ত জানার পর বামেরা জানিয়েছে, তারা ওই কেন্দ্রে প্রার্থী দেবে। সে ক্ষেত্রে প্রশ্ন উঠেছে, বিধানসভা নির্বাচনের সময় বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের যে জোট হয়েছিল, তার ভবিষ্যৎ কী?

এ দিন রাতে বহরমপুরে সাংবাদিক বৈঠক করেন প্রদেশ কংগ্রেসের সভাপতি অধীর। তিনি ওই কেন্দ্রের সাংসদও বটে। সেখানে অধীর বলেন, ‘‘কংগ্রেস দলের সর্বোচ্চ নেতৃত্বের সিদ্ধান্ত ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কংগ্রেস কোনও প্রার্থী দেবে না। কোনও প্রচারও করবে না।’’ তবে জোটের প্রশ্নে তিনি কোনও মন্তব্য করেননি। অধীরের ওই ঘোষণার পর সিপিএম নেতৃত্ব জানিয়েছেন, তাঁরা ভবানীপুরে মমতা বিরুদ্ধে প্রার্থী দেবেন।

মাস দুয়েক আগে অধীর জানিয়েছিলেন, উপনির্বাচনে যদি মমতা ভবানীপুরে প্রার্থী হন, তা হলে কংগ্রেস সেখানে তাঁর বিরুদ্ধে কোনও প্রার্থী দেবে না। পরে যদিও অধীর জানান, এটা তাঁর ব্যক্তিগত ইচ্ছা। বাকি সিদ্ধান্ত দলের হাইকম্যান্ড নেবে। গত কাল সোমবার অধীরের উপস্থিতিতে বিধান ভবনের বৈঠকে প্রদেশ কংগ্রেস নেতৃত্ব সিদ্ধান্ত নেন, ভবানীপুরে বামেদের সমর্থনে ভোটে লড়া হবে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধীর উপরেই ছেড়ে দেওয়া হয়। মঙ্গলবার অধীরের কথা থেকে স্পষ্ট, সনিয়া আসলে অধীরের ইচ্ছাতেই সিলমোহর দিয়েছেন।

অন্য দিকে, ভবানীপুর কেন্দ্রের প্রার্থী হিসাবে এ দিন বিজেপি-র তরফে কেন্দ্রীয় নেতৃত্বের কাছে ৬টি নাম পাঠিয়েছে বলে জানা গিয়েছে। জল্পনা অনুযায়ী ওই ৬ জন— প্রিয়াঙ্কা টিবরেওয়াল, রুদ্রনীল ঘোষ, তথাগত রায়, অনির্বাণ গঙ্গোপাধ্যায়, প্রতাপ বন্দ্যোপাধ্যায় এবং বিশ্বজিৎ সরকার। তবে বাংলার বিজেপি এ নিয়ে প্রকাশ্যে কোনও মন্তব্য করেনি।

আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন। ওই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ৫ মে মমতা মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)