কলেজ স্ট্রিট কফি হাউস খুলছে আজ, নিউ নর্ম্যালে আড্ডা জমবে তো?

কলেজ স্ট্রিট কফি হাউসকলেজ স্ট্রিট কফি হাউস

জাস্ট দুনিয়া ব্যুরো: কলেজ স্ট্রিট কফি হাউস খুলছে। জনতা কার্ফুর ঠিক আগের দিন ২১ মার্চ কলকাতার দুই কফি হাউসের ঝাঁপ বন্ধ হয়েছিল। প্রায় ৩ মাস ১০ দিন পর ফের ঝাঁপ খুলছে শহরের এই আড্ডা-কেন্দ্রের। কিন্তু লকডাউন কাটিয়ে আনলক পর্বে সেই আড্ডা জমবে তো? প্রশ্নটা কিন্তু ঘুরপাক খাচ্ছেই।

করোনাভাইরাসের আতঙ্কে প্রাথমিক ভাবে ঠিক হয়েছিল, ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে কলেজ স্ট্রিট কফি হাউস। যাদবপুর কফি হাউসের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেওয়া হয়। কারণ, তার আগে থেকেই ওই দুই কফি হাউসে ভিড়টা অনেক পাতলা হয়ে এসেছিল। বিক্রিও ঠেকেছিল তলানিতে। তার পর গোটা লকডাউন পর্বে তালাবন্ধ ছিল কফি হাউস। এ বার নিউ নর্ম্যালে ফের তা খোলার সিদ্ধান্ত হয়েছে।

 

লকডাউন সংক্রান্ত আরও খবর পড়তে এখানে ক্লিক করুন

তবে কোভিড-পূর্ব এবং কোভিড-পরবর্তী কফি হাউসের মধ্যে ফারাক কিন্তু আকাশপাতাল। কারণ, কলেজ স্ট্রিট কফি হাউস-এ অর্ধেক টেবিল খালি রাখার পরিকল্পনা করা হয়েছে। বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কফিহাউস খুলে রাখার সিদ্ধান্ত হয়েছে। সরকারি নির্দেশিকা মেনেই কোভিড সংক্রমণের আবহে কিছু সতর্কতামূলক পদক্ষেপ করা হচ্ছে। যেমন, মাস্ক ছাড়া ঢোকা যাবে না। থার্মাল স্ক্রিনিং যন্ত্রের সামনে দাঁড়াতে হবে। তার পর ভিতরে ঢোকার ছাড়পত্র মিলবে।

কলেজ স্ট্রিট কফি হাউস, লোকেশন…

মেনুকার্ড থেকে কাপ-ডিশ— সবই এক বার ব্যবহার করে ফেলে দেওয়ার উপযোগী রাখা হবে। মেনুতেও সামান্য বদল এসেছে। ইনফিউশন-ওমলেট-পকোড়া-টোস্ট থাকলেও কাটলেট বা চিনা খাবার এখনই মিলবে না বলে জানানো হয়েছে কফি হাউসের তরেফে।

সরকারি নির্দেশিকা মেনেই কোভিড সংক্রমণের আবহে কিছু সতর্কতামূলক পদক্ষেপ করা হচ্ছে। যেমন, মাস্ক ছাড়া ঢোকা যাবে না। দেহের তাপমাত্রা মাপার যন্ত্রের সামনে দাঁড়ালে মিলবে ভিতরে ঢোকার ছাড়পত্র। মেনুকার্ড থেকে কাপ-ডিশ সবই এক বার ব্যবহার করে ফেলে দেওয়ার উপযোগী হবে।
তপন পাহাড়ি
সম্পাদক, ইন্ডিয়ান কফি ওয়ার্কার্স কোঅপারেটিভ সোসাইটি লিমিটেড 

তবে কলেজ স্ট্রিট কফি হাউস খুললেও সেখানকার পুরনো আড্ডা কি ফের জমে উঠবে? একে তো ট্রেন-মেট্রো বন্ধ, তার উপর বাসের আকাল— সব মিলিয়ে আনলক পর্বের এই নিউ নর্ম্যালে কতটা আড্ডা জমবে তা নিয়ে সংশয়ে কফি হাউস কর্তৃপক্ষই।

কলেজ স্ট্রিট কফি হাউস

কলেজ স্ট্রিট কফি হাউস


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)