জাঁকিয়ে শীত পড়বে আজ রাত থেকেই, রাজ্যের প্রায় সর্বত্রই শৈত্যপ্রবাহের সম্ভাবনা

জাঁকিয়ে শীত পড়বে আজ রাত থেকেইজাঁকিয়ে শীত পড়বে আজ রাত থেকেই। শিলিগুড়িতে শিলাবৃষ্টি।—নিজস্ব চিত্র।

জাস্ট দুনিয়া ডেস্ক: জাঁকিয়ে শীত পড়বে আজ রাত থেকেই, শুক্রবার এমনটাই পূর্বাভাসে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। রাজ্যের অন্তত ২০টি জেলায় শৈত্যপ্রবাহের সতর্কবার্তাও দিয়েছে তারা।

আপাতত কেটে গিয়েছে ঘূর্ণাবর্ত। শুক্রবার রাত থেকেই তাপমাত্রা কমবে। কলকাতায় যা গিয়ে দাঁড়াতে পারে ১১ ডিগ্রির আশপাশে। এ দিন বিকেলে এমনটাই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। একই সঙ্গে আগামী সপ্তাহের শুরুতেই গোটা দক্ষিণবঙ্গ জুড়ে মুষলধারায় বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে তারা। এ দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৩ ডিগ্রি সেলসিয়াস।


রাজ্যের আরও খবর পড়তে ক্লিক করুন

এমনিতেই গত ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির কারণে তাপমাত্রা অনেকটাই নিম্নমুখী হয়েছে। আগামী শনি এবং রবিবার বিভিন্ন জেলায় তাপমাত্রা আরও ৪ থেকে ৬ ডিগ্রি কমতে পারে। শনিবার ২০ জেলায় শৈত্যপ্রবাহ সর্তকতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। কলকাতার তাপমাত্রা আরও নামবে।

শুক্রবার রাতে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, জলপাইগুড়ি, মালদহ, হুগলি, নদিয়া, দুই ২৪ পরগনা, কোচবিহার, দার্জিলিং, আলিপুরদুয়ার, কালিম্পং এবং দুই দিনাজপুরে শৈত্যপ্রবাহের সর্তকতা রয়েছে। শনিবারও এই জেলাগুলিতে শৈত্যপ্রবাহ চলবে। আবহাওয়া বিজ্ঞানীরা জানিয়েছেন, নতুন বছরের ১ থেকে ৩ জানুয়ারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২ তারিখ কোন কোন জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিও হতে পারে।

এরই মধ্যে এ দিন সকাল থেকেই পাহাড়ে ঝিরি ঝিরি বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়ার যা হাল, তাতে রাতের দিকে বরফ পড়তে পারে বলে মনে করছেন স্থানীয় বাসিন্দারা। এ দিন সকালে শিলিগুড়িতে ভারী শিলাবৃষ্টি হয়। রাস্তায় বরফ জমে যায়। ফলে পারদ আরও নিম্নমুখী। জাঁকিয়ে ঠান্ডা পড়েছে শিলিগুড়িতে।

এ দিন উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরের সর্বনিম্ন তাপমাত্রা

আসানসোল: ১২.১ ডিগ্রি সেলসিয়াস
বালুরঘাট: ৯ ডিগ্রি সেলসিয়াস
বাঁকুড়া: ১৩.৩ ডিগ্রি সেলসিয়াস
ব্যারাকপুর: ১২.৬ ডিগ্রি সেলসিয়াস
বহরমপুর: ৮.৪ ডিগ্রি সেলসিয়াস
বর্ধমান: ১৩ ডিগ্রি সেলসিয়াস
ক্যানিং: ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস
কোচবিহার: ৮.৪ ডিগ্রি সেলসিয়াস
দার্জিলিং: ১.৪ ডিগ্রি সেলসিয়াস
ডায়মন্ড হারবার: ১৩.৩ ডিগ্রি সেলসিয়াস
দিঘা: ১৪.২ ডিগ্রি সেলসিয়াস
মালদহ: ১১.১ ডিগ্রি সেলসিয়াস
পুরুলিয়া: ৯.৪ ডিগ্রি সেলসিয়াস
শিলিগুড়ি: ৬.৭ ডিগ্রি সেলসিয়াস
শ্রীনিকেতন: ১২ ডিগ্রি সেলসিয়াস


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)