শীতে কাবু কলকাতা-সহ গোটা রাজ্য, বড়দিনের আগে শৈত্যপ্রবাহ

শীতে কাবু কলকাতা-সহ গোটা রাজ্যশীতে কাবু কলকাতা-সহ গোটা রাজ্য। ছবি: পল্লব শেঠের সৌজন্যে।

জাস্ট দুনিয়া ডেস্ক: শীতে কাবু কলকাতা-সহ গোটা রাজ্য, বড়দিনের আগে শৈত্যপ্রবাহ বইছে পশ্চিমের জেলাগুলিতে। দু’এক দিন আগেই রাজ্যে ঠান্ডা এসেছে। কিন্তু, শুক্রবার থেকে তার তেজ যেন অনেক বেশি। শনিবারও কাঁপিয়ে ঠান্ডা পড়েছে রাজ্যের অন্তত ১১ জেলায়।

এ দিন সকাল থেকেই শহর এবং শহরতলির আকাশ ছিল মেঘলা। কলকাতায় তাপমাত্রা সামান্য কিছুটা বাড়লেও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কমে ১২.৭ ডিগ্রি সেলসিয়াস হয়। শুক্রবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১.৭ সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম। গত কয়েক দিনের মধ্যে গত কাল হু হু কলকাতার পারদ নেমেছিল। শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৬ ডিগ্রি সেলসিয়াস।


রাজ্যের আরও খবর পড়তে ক্লিক করুন

রাজ্যের পশ্চিমাঞ্চলের পুরুলিয়া থেকে উত্তরের কোচবিহারসর্বত্রই কনকনে ঠান্ডা। উত্তুরে হাওয়া বইছে বিভিন্ন জেলায়। পশ্চিমের জেলাগুলিতে শুক্রবার শৈত্যপ্রবাহ বয়েছে। ঘন কুয়াশার জন্য তরাই-ডুয়ার্সে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ১৪-১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবারও পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহের সতর্কতা থাকছে। কলকাতাতেও আজ শীত থাকবে। উত্তরবঙ্গের লাগোয়া বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত থাকায় জলীয় বাষ্প ঢুকছে এবং তা ঘনীভূত হয়ে ঘন কুয়াশা তৈরি করছে। তার জেরেই দিনের তাপমাত্রা বাড়ছে না বলে আবহাওয়া দফতরের খবর।

মৌসম ভবন জানিয়েছে, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ডে শীতের দাপট চলছে। রয়েছে শৈত্যপ্রবাহের সতর্কতাও। রাঁচীতে রাতের তাপমাত্রা ৬.৪ এবং গয়ায় ৫.৪ ডিগ্রিতে নেমেছে। ঝাড়খণ্ডের ডালটনগঞ্জ, জামশেদপুর, বিহারের পূর্ণিয়াতেও হাড় কাঁপাচ্ছে শীত। দেশের সমতল এলাকার মধ্যে এ দিন পারদ সব থেকে নীচে ছিল উত্তরপ্রদেশের চুর্কে (৩.২ ডিগ্রি)।

বড়দিনের আগেই শীত এসে যাওয়ায় খুশি বাঙালি। সপ্তাহান্তে পিকনিক বা কাছাকাছি কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনাও করছেন অনেকে। শীতের দাপটে বিক্রিবাটা বেড়েছে শীতবস্ত্রের। এ দিন ওয়েলিংটনের কাছে ভুটিয়া-দোকানে শীতের পোশাক কেনার ধুম পড়ে যায়।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)