আপাতত বন্ধ ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ, হাইকোর্ট অনুমতি দিলে তবেই শুরু করা যাবে

আপাতত বন্ধ ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজআপাতত বন্ধ ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ

জাস্ট দুনিয়া ডেস্ক: আপাতত বন্ধ ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ, হাইকোর্টকে এমনটাই জানালেন মেট্রো রেল কর্তৃপক্ষ। মঙ্গলবার এ কথা আদালতকে জানানোর পরেই বিচারপতিরা জা‌নিয়ে দেন, হাইকোর্টের অনুমতি ছাড়া ফের এ কাজ শুরু করা যাবে না।

গত ৬ অগস্ট কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। একটি স্বেচ্ছাসেবী সংস্থা ওই মামলা করেছিল। সেখানে মেট্রোর কাজের জন্য এলাকার ক্ষয়ক্ষতির আশঙ্কার কথা জানানো হয়। বলা হয়, কলকাতার মাটি নরম। পাতাল রেলের কাজের জন্য এখানে যে-ধরনের প্রযুক্তিগত সাবধানতা নেওয়া উচিত ছিল, তা নেওয়া হয়নি।

‘‘ক্ষতিপূরণের প্রশ্নে বাড়ির বিনিময়ে বাড়ি, দোকানের বিনিময়ে দোকান, আপৎকালীন সাহায্য হিসেবে পাঁচ লক্ষ করে টাকা, নথিপত্র হারালে সরকারি সহযোগিতা, ক্ষতিগ্রস্তদের থাকার ব্যবস্থা করা হচ্ছে।’’

সোমবার সেই মামলার বিষয়টি ফের প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে তা দ্রুত শুনানির আবেদন জানানো হয়। সেই শুনানিতেই মঙ্গলবার ওই নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করন নায়ার রাধাকৃষ্ণন ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। একই সঙ্গে বৌবাজারে পাতাল রেলের সুড়ঙ্গ তৈরির সময় ধস নামার সবিস্তার রিপোর্ট আগামী ১৬ সেপ্টেম্বর আদালতে পেশ করার নির্দেশও দেওয়া হয়।

বৌবাজারে বাড়িতে ফাটল, ভাঙনে দোষী সেই ইস্ট-ওয়েস্ট মেট্রো

ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দারা সব কিছু ফেলে চলে যেতে বাধ্য হয়েছেন। পরিবার পিছু অন্তত এক জন যাতে নিজেদের বাড়িতে ঢুকে জামাকাপড়, টাকা বার করে আনতে পারেন, আদালতে সেই আবেদন জানানো হয়। পরে বিচারপতিরা নির্দেশ দেন, দক্ষ কর্মীদের সাহায্যে পরিবার পিছু এক জনকে বাড়িতে ঢুকতে দিতে হবে।

অন্য দিকে, নবান্নে এ দিনই রাজ্য সরকারের বিভিন্ন দফতর, ক্ষতিগ্রস্ত পরিবারদের কয়েক জন এবং মেট্রো-কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী সেই বৈঠক শেষে বলেন, ‘‘ক্ষতিপূরণের প্রশ্নে বাড়ির বিনিময়ে বাড়ি, দোকানের বিনিময়ে দোকান, আপৎকালীন সাহায্য হিসেবে পাঁচ লক্ষ করে টাকা, নথিপত্র হারালে সরকারি সহযোগিতা, ক্ষতিগ্রস্তদের থাকার ব্যবস্থা করা হচ্ছে।’’

মঙ্গলবার নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করন নায়ার রাধাকৃষ্ণন ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। একই সঙ্গে বৌবাজারে পাতাল রেলের সুড়ঙ্গ তৈরির সময় ধস নামার সবিস্তার রিপোর্ট আগামী ১৬ সেপ্টেম্বর আদালতে পেশ করার নির্দেশও দেওয়া হয়।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)