সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে বাংলা, আগুন জ্বলল উলুবেড়িয়া-বেলডাঙায়

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে বাংলানাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে বাংলা

জাস্ট দুনিয়া ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে বাংলা, শুক্রবার দিনভর বিভিন্ন জেলায় জ্বলে উঠল প্রতিবাদের আগুন। রেল অবরোধ করে ট্রেন পরিষেবা বিপর্যস্ত করে দেওয়া হল দক্ষিণ-পূর্ব রেলের উলুবেড়িয়ায়। একই রকম ভাবে বেলডাঙায় অবরোধ করে স্তব্ধ করে দেওয়া হল পূর্ব রেলের লালগোলা শাখার ট্রেন চলালচলও।

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে বাংলা-র বিভিন্ন জায়গায় এ দিন সকাল থেকে বিক্ষোভ শুরু হয়। তার মধ্যে হাওড়া জেলার উলুবেড়িয়া স্টেশনে অবরোধ করা হয়। আটকে দেওয়া হয় আপ করমণ্ডল এবং কাণ্ডারী এক্সপ্রেস। ওই দুই ট্রেনের যাত্রীদের উদ্দেশে ছোড়া হয় লাইনের ধারের পাথর। আতঙ্কে কাঁপতে থাকেন ট্রেনযাত্রীরা। ভাঙচুর চালানো হয় উলুবেড়িয়া কেবিন এবং স্টেশনেও।


রাজ্যের আরও খবর পড়তে ক্লিক করুন

উলুবেড়িয়ার ঘটনার জেরে দক্ষিণ-পূর্ব রেলে ট্রেন চলাচল বিঘ্নিত হয়। রাত পর্যন্ত বহু স্টেশনে আপ কাণ্ডারি এক্সপ্রেস, ডাউন যশোবন্তপুরম এক্সপ্রেস-সহ দূরপাল্লার অনেক ট্রেন দাঁড়িয়ে যায়। বিঘ্নিত হয় লোকাল ট্রেন চলাচলও।

মুর্শিদাবাদের বেলডাঙা স্টেশনে অবরোধ এবং ভাঙচুর চালানো হয়। আগুন জ্বালিয়ে দেওয়া হয় রেল লাইনের উপরে।স্টেশন ও প্ল্যাটফর্মের দোকান ভাঙচুর করে বিক্ষুব্ধ জনতা। গোলমালের জেরে কৃষ্ণনগর- লালগোলা শাখায় ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। তার জেরে হাজারদুয়ারি এক্সপ্রেস বাতিল করে রেল। বেশি রাতেও ওই শাখায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়নি। ছ’নম্বর জাতীয় সড়কেও অবরোধ হয়। তার ফলে আটকে পড়েন বহু মানুষ।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এ দিন কলকাতা- সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে পথে নেমেছেন বহু মানুষ। পার্কসার্কাস, ওয়েলিংটনে মিছিলের জেরে ব্যাপক যানজট হয়। রাজারহাটের লাউহাটি মোড়ে অবরোধ ঘিরে উত্তেজনা ছড়ায়। বারাসত-সহ কয়েকটি জায়গায় ট্রেনে পাথর ছোড়া হয়। শিয়ালদহ দক্ষিণের বাসুলডাঙা স্টেশনে দুপুর থেকে সন্ধ্যা অবরোধের জেরে বারুইপুর- ডায়মন্ড হারবার শাখায় ব্যাহত হয় ট্রেন চলাচল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ দিন দিঘায় বলেন, ‘‘সর্বধর্মসমন্বয় আমাদের জীবন-আদর্শ। নিশ্চিন্তে থাকব, শান্তিতে থাকব। সব সম্প্রদায়ের লোকেরা মাথা ঠান্ডা রেখে গণতান্ত্রিক ভাবে আন্দোলন করুন।’’