বুর্জ খলিফা-র লেজার শো বন্ধ, প্লেন চালাতে অসুবিধা হচ্ছিল পাইলটদের

শ্রীভূমিতে বন্ধ দর্শক প্রবেশ

জাস্ট দুনিয়া ব্যুরো: বুর্জ খলিফা-র লেজার শো বন্ধ করে দেওয়া হল। লেজার আলোয় বিমান চালানোর ক্ষেত্রে সমস্যা হচ্ছিল পাইলটদের। সোমবার রাতে তিনটি সংস্থার পাইলট কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানান, কলকাতার আকাশে কোনও জায়গার লেজার আলো তাঁদের বিমান চালানোর ক্ষেত্রে সমস্যা তৈরি করছে। এর পর অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের তরফেও অভিযোগ আসে। কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ এর বাইরে যদিও কোনও মন্তব্য করেননি। তবে স্থানীয়দের দাবি, ওই লেজার আলো বুর্জ খলিফা-র। এর পরেই ঘটনাচক্রে বুর্জ খলিফা-র লেজার আলো বন্ধ করে দেওয়া হয়।

রাজ্যের দমকল ও বিপর্যয় মোকাবিলা দফতরের মন্ত্রী সুজিত বসু। লেকটাউনের শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের দুর্গাপুজোর তিনিই কর্ণধার। সেই শ্রীভূমি এ বার তাদের মণ্ডপ সাজিয়েছে দুবাইয়ের সর্বোচ্চ বাড়ি বুর্জ খলিফা-র অনুকরণে। সুউচ্চ সেই মণ্ডপ দেখতে চতুর্থী থেকেই ভিড় জমিয়েছেন দর্শনার্থীরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই পুজোর উদ্বোধন করেছেন। কিন্তু সোমবার রাতে কলকাতা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলে তিনটি ভিন্ন ভিন্ন বিমান পরিবহণ সংস্থার পাইলট অভিযোগ করেন। তাঁদের অভিযোগ, কলকাতার আকাশে কোথাও লেজার লাইটের প্রদর্শনী হচ্ছে। সেই লেজার আলোয় বিমান চালাতে সমস্যা হচ্ছে।

এর পর এয়ার ট্রাফিক কন্ট্রোল বিমানবন্দর কর্তৃপক্ষকে সেই অভিযোগ পাঠায়। অভিযোগ আসে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক থেকেও। এর পরেই ঘটননাচক্রে বন্ধ হয়ে যায় বুর্জ খলিফা-র লেজার লাইট। স্থানীয়দের দাবি, বিমানবন্দ্র কর্তৃপক্ষের অভিযোগ পেয়ে শ্রীভূমি পুজো কর্তৃপক্ষ ওই লেজার লাইট বন্ধ করার সিদ্ধান্ত নেন।

১৪০ ফুট উঁচু বুর্জ খলিফা দেখতে দূরদূরান্ত থেকে মানুষ আসছেন। কিন্তু লেজার আলো বন্ধ থাকায় তাঁদের অনেকেই অখুশি হয়েছেন। বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, নিয়ম অনুযায়ী যে কোনও বিমানবন্দরের কাছাকাছি এলাকায় লেজার আলোর ব্যবহার বা ফানুস ওড়ানো একেবারেই নিষিদ্ধ। কারণ, এগুলোর কারণে পাইলটদের অসুবিধা হয়। তবে যে লেজার আলোর কথা ওই তিন পাইলট করেছেন, বা অসামরিক পরিবহণ মন্ত্রকের তরফে যে অভিযোগ এসেছে, তা আদৌ শ্রীভূমির কি না তা যদিও স্পষ্ট করে কোনও পক্ষই বলেননি। এ ব্যাপারে মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যের মন্ত্রী সুজিত বসুর সঙ্গে একাধিক বার যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু তাঁর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)